রোমাঞ্চিত জিদান, সতর্কও

মাত্র চার মাসেই সান্তিয়াগো বের্নাবেউয়ের হতাশার চিত্র বদলে দেওয়া জিনেদিন জিদানের অধীনে লা লিগায় ফিকে হয়ে যাওয়া শিরোপা স্বপ্নটা নতুন করে জেগেছে রিয়াল মাদ্রিদের। সবশেষ সাফল্যে তারা জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। দলের অসাধারণ এ সাফল্যে স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত এই ফরাসি কোচ, তবে আবেগে ভেসে যেতে রাজি নন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 11:16 AM
Updated : 5 May 2016, 01:15 PM

সেমি-ফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফেরার পর গত বুধবার ঘরের মাঠে ১-০ গোলে জিতে রিয়াল। একমাত্র গোলটি হয় ২০তম মিনিটে; গ্যারেথ বেলের দুর্দান্ত একটি কোনাকুনি শটে বল ফের্নান্দোর পা ছুঁয়ে জালে জড়ায়।

স্কোরলাইন কঠিন লড়াইয়ের আভাস দিলেও বের্নাবেউয়ে বুধবার রাতের চিত্র ছিল ভিন্ন; প্রায় ৫৫ শতাংশ সময় বল দখলে রেখে মোট ১৫টি শট নেওয়া রিয়ালের ৫টি লক্ষ্যে ছিল, সেখানে সিটির পাঁচ শটের মাত্র একটিই ছিল গোল বরাবর।

পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে এমন এক জয়ের পর শিষ্যদের পারফরম্যান্সে সন্তুষ্ট জিদান।

“আমরা জানতাম, এটা কঠিন হবে, কিন্তু শেষ পর্যন্ত আমরা ফাইনালে পৌঁছে গেছি। ছেলেদের খেলায় আমি খুশি।”

ব্যর্থতার দায়ে ছাঁটাই হওয়া রাফায়েল বেনিতেসের জায়গায় গত ৪ জানুয়ারি রিয়ালের কোচ হিসেবে যোগ দেন জিদান। মৌসুমের মাঝপথে ছন্দ হারানো দলটি এক সময় লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্টে পিছিয়ে পড়েছিল। কিন্তু লিগে টানা ১০ ম্যাচ জিতে ফিকে হয়ে যাওয়া তাদের সেই শিরোপা স্বপ্নই নতুন করে জেগে উঠেছে। আর এবার সামনে ইউরোপ সেরা হওয়ার সুযোগ।

স্বপ্ন দেখতে মানা নেই, কিন্তু ইউরোপ সেরা হওয়ার প্রশ্নে বাস্তববাদী জিদান; আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে দুদলের সম্ভাবনাই সমান বলে জানালেন তিনি।

“ফাইনালে দুই দলেরই সুযোগ ৫০ শতাংশ। আমরা ফাইনালে পৌঁছেছি কিন্তু এখনও জিতিনি।”

আগামী ২৮ মে মিলানের সান সিরোয় হবে ‘অল স্প্যানিশ’ ফাইনাল। দুই বছর আগে নগর প্রতিদ্বন্দ্বী দলটিকেই ৪-১ গোলে হারিয়ে দশম শিরোপা জিতেছিল রিয়াল।