‘ধনী ক্লাবই ছড়ি ঘোরাবে ইপিএলে’

ইতিহাস গড়ে ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) শিরোপা জিতলে কি হবে, এই ফল লেস্টার সিটির মতো কম অর্থকড়ির ক্লাবগুলোর জন্য করাটা কঠিন হবে বলে মনে করেন কোচ ক্লাওদিও রানিয়েরি। ইতালির এই কোচ মনে করেন, আগামী দুই দশক ধনী ক্লাবগুলোই আধিপত্য করবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2016, 02:15 PM
Updated : 4 May 2016, 02:22 PM

গত সোমবার চেলসির মাঠ থেকে টটেনহ্যাম হটস্পার ড্র করে ফেরায় দুই ম্যাচ বাকি থাকতে শিরোপা জয় নিশ্চিত হয় লেস্টারের।

লেস্টারের পুরো স্কোয়াডের মূল্য ৫ কোটি ৭০ পাউন্ড, বর্তমানে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ ১০ ক্লাবের মধ্যে এটা সবচেয়ে কম।

রানিয়েরি বলেন, “বড় অঙ্কের অর্থে বড় দলগুলো তৈরি হয়; আর সাধারণত বড় দলগুলোই জেতে। (লেস্টার শিরোপা জেতার পর) এখন আমরা বলতে পারি, ৯৯ শতাংশ ক্ষেত্রে বড় দলগুলো জেতে।”

“পরের মৌসুমে একই থাকবে এবং পরের ১০ বা ২০ বছরে এটা একই থাকবে।”

সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা গেছে, শিরোপা লড়াইয়ে লেস্টারের নিকটতম প্রতিদ্বন্দ্বী টটেনহ্যামের স্কোয়াডের মূল্য ১৫ কোটি ৯০ লাখ পাউন্ড। আর্সেনাল (২৩ কোটি ১০ লাখ পাউন্ড), লিভারপুল (২৬ কোটি পাউন্ড), চেলসি (২৮ কোটি পাউন্ড), ম্যানচেস্টার ইউনাইটেড (৩৯ কোটি ৫০ লাখ পাউন্ড) আর ম্যানচেস্টার সিটি (৪১ কোটি ৫০ লাখ পাউন্ড) তাদের স্কোয়াড গড়তে লেস্টারের চেয়ে উল্লেখ করার মতো বেশি অর্থ বিনিয়োগ করেছে।

রানিয়েরি মনে করেন, বিস্ময় উপহার দেওয়া শিরোপা জয়ী দল প্রত্যেক ২০ বছরে একবার আসে। উদাহরণ হিসেবে তিনি ১৯৭৮ সালে নটিংহ্যাম ফরেস্ট আর ১৯৯৫ সালে ব্ল্যাকবার্ন রোভার্সের শিরোপা জয়ের বিষয় উল্লেখ করেন।

রানিয়েরি বলেন, “নটিংহ্যাম ফরেস্ট আর ব্ল্যাকবার্নের কত বছর পর আরেকটি দল জিতল? সবচেয়ে ধনী বা যে ক্লাব দল গড়তে সেরা খেলোয়াড়দের নিতে পারে তারাই জিতবে।”

লেস্টারের মালিক থাইল্যান্ডের কোটিপতি ভিচাই শ্রিবধানাপ্রভা ২০১৪ সালে বলেছিলেন, তিন বছরের মধ্যে দলকে প্রিমিয়ার লিগের শীর্ষ পাঁচে দেখতে ১৮ কোটি পাউন্ড খরচ করতে তৈরি আছেন তিনি।

আগামী তিন বছরের জন্য প্রিমিয়ার লিগের নতুন টিভি স্বত্ব ৫১৩ কোটি ৬০ লাখ পাউন্ডের। আগামী মৌসুমে লেস্টার ৯ কোটি ৯০ লাখ থেকে ১৫ কোটি পাউন্ড প্রাইজ মানি পাবে। লেস্টারেরও তাই অর্থের অভাব থাকার কথা নয়। তবে ৬৪ বছর বয়সী রানিয়েরির যুক্তি, প্রিমিয়ার লিগে অন্য ক্লাবগুলোর এখনও খেলোয়াড়দের পেছনে ব্যয় করার জন্য বেশি অর্থ আছে।