গর্বিত রূপকথার কারিগর রানিয়েরি

লেস্টার সিটি পয়েন্ট তালিকার শীর্ষে থাকলেও শিরোপা জয়ের লক্ষ্যটা কিছু দিন আগ পর্যন্তও মুখ ফুটে বলেননি কোচ ক্লাওদিও রানিয়েরি। ছোটো এই ক্লাবটির ইতিহাস গড়া সাফল্যের পর এখন খুব গর্বিত ইতালির এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 08:40 AM
Updated : 3 May 2016, 05:40 PM

চেলসির মাঠ থেকে গত সোমবার টটেনহ্যাম হটস্পার ২-২ গোলে ড্র করে ফেরায় লেস্টারের শিরোপা জয় নিশ্চিত হয়।

ফুটবল রূপকথা লিখে লেস্টার এই শিরোপা জয়ের পর রানিয়েরি বলেন, “আমি খুব গর্বিত। এটা দারুণ এক অনুভূতি এবং আমি সবার জন্য খুব খুশি।”

গত বছরের জুলাইয়ে কিং পাওয়ার স্টেডিয়ামের দলটির দায়িত্ব নেওয়া এই কোচ বলেন, “আপনার ক্ষেত্রে যখন এরকম কিছু ঘটবে, আপনি তা পুরোপুরি উপলব্ধিই করতে পারবেন না। প্রথমার্ধে টটেনহ্যাম জিতছিল। তাই আমি কিছুটা হতাশ ছিলাম।”

প্রথমার্ধ শেষে চেলসির মাঠে ২-০ গোলে এগিয়ে ছিল টটেনহ্যাম। তবে দ্বিতীয়ার্ধে গ্যারি কাহিল ও এডেন হ্যাজার্ডের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। আর তাতেই দুই ম্যাচ বাকি থাকতে নিশ্চিত হয় লেস্টারের প্রথমবারের মতো শিরোপা জয়।

“কাহিল যখন গোল করল, আমি তখন ভাবলাম কিছু ঘটতে পারে। হ্যাজার্ডের সমতায় ফেরানো গোলটি উদযাপন করেছি আমি।”

লেস্টারের দায়িত্ব নেওয়া রানিয়েরি এর আগে বেশ কয়েকবারই বলেছিলেন, মৌসুমের শুরুতে তার দলের লক্ষ্য ছিল অবনমন এড়ানো। সেই ক্লাবই তাদের ১৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো লিগ শিরোপা জিতল। রানিয়েরি এই সাফল্যের কৃতিত্ব দিলেন খেলোয়াড়দের।

“খেলোয়াড়রা দারুণ ছিল। তাদের মনোযোগ, প্রতিজ্ঞা, মনোবল এটাকে সম্ভব করেছে।”

“প্রত্যেক ম্যাচে তারা একে অপরের জন্য লড়াই করে। আর আমার খেলোয়াড়দের মধ্যে এটা দেখতে আমি পছন্দ করি।”

মৌসুমের শুরুতে ইপিএলের শিরোপা লড়াইয়ে লেস্টারের পক্ষে বাজির দর ছিল ৫০০০:১। বাজি ধরার প্রতিষ্ঠান আর ফুটবল বিশেষজ্ঞদের সব হিসেব পাল্টে দিয়ে সাফল্যের চূড়ায় বসল তারা।

রানিয়েরি বলেন, “আমি বাস্তববাদী একজন মানুষ; আমি কেবল একটার পর একটা ম্যাচ জিততে চেয়েছিলাম। এটা আমাদের কোথায় নিয়ে যাবে তা নিয়ে আমি কখনোই খুব বেশি ভাবিনি।”

“আমি আমার খেলোয়াড়, চেয়ারম্যান, লেস্টার সিটির স্টাফ, সব সমর্থক আর লেস্টারের অধিবাসীদের জন্য খুশি।”

সাফল্য পাওয়ার ক্ষেত্রে নিজের প্রতি বিশ্বাস ছিল বলে জানান চেলসির সাবেক কোচ রানিয়েরি।

“আমার বয়স ৬৪ বছর। আমি অনেক বছর ধরে লড়াই করছি। কিন্তু আমি সব সময় ইতিবাচক ছিলাম।”

“আমি সব সময়ই ভেবেছি যে, কোথাও না কোথাও আমি একটি লিগ শিরোপা জিতব। আমি সেই লোক, যাকে গ্রিস বরখাস্ত করেছিল; সেখানে কেউ হয়ত আমার ক্যারিয়ারের বিষয়ে ভুলেই গিয়েছিল।”

নিজের ভবিষ্যৎ নিয়ে রানিয়েরি বলেন, “আমি লেস্টারে থাকছি। এটা একটা বছর, যার পুনরাবৃত্তি হতে পারে না। পরের বছর আমরা শীর্ষ দশে থাকার জন্য লড়াই করব। আমরা অবশ্যই উন্নতি করতে থাকব এবং ভালো করব।”