দুঙ্গার দলে নেই লুইস, সিলভা, মার্সেলো

কোপা আমেরিকার জন্য ব্রাজিল কোচ দুঙ্গার দেওয়া ৪০ জনের প্রাথমিক দলে জায়গা হয়নি তারকা তিন ডিফেন্ডার দাভিদ লুইস, চিয়াগো সিলভা ও মার্সেলোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 10:36 AM
Updated : 30 April 2016, 10:36 AM

আগামী জুনে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার শতবর্ষী আসরে ব্রাজিল অধিনায়ক নেইমারের না থাকাটা আগেই নিশ্চিত ছিল। বার্সেলোনা আর ব্রাজিল কর্তৃপক্ষের মধ্যে সমঝোতা অনুযায়ী আগামী অগাস্টে রিও দে জেনেইরো অলিম্পিকে কেবল খেলবেন তিনি।

গত বছরের কোপা আমেরিকার পর দুঙ্গার দলে আর জায়গা না পাওয়া সিলভার বাদ পড়াটা অবশ্য বিস্ময় নয়। তবে তার পিএসজি সতীর্থ লুইসের দলে না থাকাটা অনেকের কাছেই বিস্ময় হয়ে এসেছে।

ব্রাজিলের হয়ে ৫৬টি ম্যাচ খেলা লুইস গত মার্চে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করা ম্যাচে সবশেষ খেলেন। তবে নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপ বাছাইয়ের পরের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে খেলতে পারেননি তিনি।

২০১৪ সালের বিশ্বকাপের পর লুইস ফেলিপে স্কলারির জায়গায় দুঙ্গা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর ব্রাজিলের হয়ে কেবল ৫টি ম্যাচ খেলার সুযোগ পান মার্সেলো। গত মাসে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচেও ছিলেন না রিয়াল মাদ্রিদের এই ফুল-ব্যাক।

কোপা আমেরিকার প্রাথমিক দলে আছেন ১০ নতুন মুখ। আগামী ৫ মে ২৩ সদস্যের চূড়ান্ত দল দেবেন দুঙ্গা। এর আগে তাকে মুগ্ধ করার চেষ্টায় থাকবেন অভিষেকের অপেক্ষায় থাকা আলেক্স তেইসেইরা, গাব্রিয়েল পাউলিস্তা, ফাগনের, জেমেরসন, রদ্রিগো কাইয়ো, দগলাস সান্তোস, ওয়ালাসে, লুয়ান, গাব্রিয়েল, গাব্রিয়েল জেসুসরা।

যুক্তরাষ্ট্রে হতে যাওয়া কোপা আমেরিকায় ৪ জুন একুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের অভিযান। ‘বি’ গ্রুপে ব্রাজিলের অন্য দুই প্রতিপক্ষ হাইতি ও পেরু।   

কোপা আমেরিকার জন্য ব্রাজিলের প্রাথমিক দল:

গোলরক্ষক: আলিসন (ইন্তেরনাসিওনাল), দিয়েগো আলভেস (ভালেন্সিয়া), এদেরসন (বেনফিকা), মার্সেলো গ্রোহে (গ্রেমিও)।  

ডিফেন্ডার: দানি আলভেস (বার্সেলোনা), রদ্রিগো কাইয়ো (সাও পাওলো), ফাবিনিয়ো (মোনাকো), ফাগনের (করিন্থিয়ান্স), জিল (শানদং লুনেং), জেমেরসন (মোনাকো), ফিলিপে লুইস (আতলেতিকো মাদ্রিদ), মারকুইনিয়োস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), গাব্রিয়েল পাউলিস্তা (আর্সেনাল), আলেক্স সান্দ্রো (ইউভেন্তুস), দগলাস সান্তোস (আতলেতিকো মিনেইরো)।

মিডফিল্ডার: রাফিনিয়া আলকানতারা (বার্সেলোনা), ফেলিপে আন্দেরসন (লাৎসিও), রেনাতো আগুস্তো (বেইজিং গুয়ান), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), দগলাস কস্তা (বায়ার্ন মিউনিখ), ফিলিপে কৌতিনিয়ো (লিভারপুল), এলিয়াস (করিন্থিয়ান্স), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), পাওলো হেরিক গানসো (সাও পাওলো), লুইস গুস্তাভো (ভলফ্সবুর্গ), কাকা (ওরল্যান্ডো সিটি), লুকাস লিমা (সান্তোস), লুকাস মউরা (পিএসজি), অস্কার (চেলসি), ওয়ালাসে (গ্রেমিও), উইলিয়ান (চেলসি)।

ফরোয়ার্ড: রবের্তো ফিরমিনো (লিভারপুল), গাব্রিয়েল (সান্তোস) হাল্ক (জেনিত), গাব্রিয়েল জেসুস (পালমেইরাস), জোনাস (বেনফিকা), লুয়ান (গ্রেমিও), রিকার্দো অলিভেইরা (সান্তোস), আলেক্স তেইসেইরা (জিয়াংসু সুনিং)।