সোসিয়েদাদের মাঠে রিয়ালের ‘ফাইনাল’

ন্যূনতম ভুল করার সুযোগ নেই, চলবে না পঁচা শামুকে পা কাটা-দারুণ জমে ওঠা লা লিগার শিরোপা লড়াইয়ে এই মন্ত্র নিয়েই এগিয়ে চলছে রিয়াল মাদ্রিদ। সবশেষ তিন ম্যাচে জয় না পাওয়া মাঝারি সারির দল রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচটিকেও তাই নিজেদের জন্য ‘ফাইনাল’ বলে ঘোষণা করেছেন স্পেনের সফলতম ক্লাবটির কোচ জিনেদিন জিদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 12:47 PM
Updated : 30 April 2016, 11:53 AM

সোসিয়েদাদের মাঠে ম্যাচটি শুরু হবে আগামী শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায়।

মাসখানেক আগেও শিরোপা লড়াইয়ে অনেক এগিয়ে ছিল বার্সেলোনা। ৩০ রাউন্ড শেষে দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে ছিল লুইস এনরিকের দল। তবে পরের তিন ম্যাচের তিনটিতেই হারে বার্সেলোনা। কাতালান ক্লাবটির এই ছন্দপতনের সুযোগ কাজে লাগিয়ে তাদের সঙ্গে পয়েন্ট সমান করে ফেলে আতলেতিকো। আর এক সময়ের ১২ পয়েন্টের ব্যবধান রিয়াল এখন এক পয়েন্টে নিয়ে এসেছে।

শনিবার ম্যাচ আছে শিরোপা লড়াইয়ে রিয়ালের বাকি দুই প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা আর আতলেতিকো মাদ্রিদেরও। রিয়ালের ম্যাচ শেষে নিজেদের মাঠে রায়ো ভায়েকানোর বিপক্ষে খেলতে নামবে ৩৫ রাউন্ড শেষে ৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো। আর রিয়াল বেতিসের মাঠে বার্সেলোনা খেলতে নামবে রিয়াল আর আতলেতিকোর খেলার ফল জেনে।

সোসিয়েদাদকে হারাতে পারলে অন্তত কিছু সময়ের জন্য হলেও শীর্ষে থাকবে রিয়াল। আর পরের ম্যাচগুলোতে বার্সেলোনা আর আতলেতিকো হোঁচট খেলে ৩৬তম রাউন্ড শেষে রোনালদোরা থাকবে শীর্ষে।

সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের আগের দিন জিদান বলেন, “এটা আরেকটা ফাইনাল। এখান থেকে মৌসুমের শেষ পর্যন্ত শুধু ফাইনালগুলোই বাকি আছে। আমরা এর জন্য ভালোভাবে তৈরি হব।”

আত্মবিশ্বাসে কমতি না থাকলেও গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বেশ অস্বস্তিতেই আছেন কোচ। আক্রমণভাগের দুই বড় তারকা ক্রিস্তিয়ানো রোনালদো আর করিম বেনজেমাকে ছাড়াই পরিকল্পনা সাজাতে হচ্ছে তাকে।

ঊরুর চোটের কারণে রিয়ালের সবশেষ দুই ম্যাচেও খেলতে পারেননি রোনালদো। আর ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম পর্বের ম্যাচে বিরতির পর আর মাঠে নামেননি হ্যামস্ট্রিং পেশিতে চোট পাওয়া বেনজেমা।

‘বিবিসি’ আক্রমণত্রয়ীর আরেক সদস্য গ্যারেথ বেল ছন্দেই আছেন। গত শনিবার ভায়েকানোর বিপক্ষে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়া রিয়ালকে জেতাতে জোড়া গোল করেন ওয়েলসের এই ফরোয়ার্ড।

বার্সেলোনার বিপক্ষে সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে দারুণ সফল সোসিয়েদাদ। কাতালান ক্লাবটির বিপক্ষে সবশেষ সাত ম্যাচের পাঁচটিতেই জেতে তারা; বাকি দুটি করেছে ড্র। পাঁচ জয়ের মধ্যে আছে শিরোপা লড়াই উন্মুক্ত করে দেওয়া গত ৯ এপ্রিলের ১-০ গোলের জয়টিও।

তবে রিয়ালের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে বেশ পিছিয়ে আছে সোসিয়েদাদ। লা লিগায় সবশেষ ১৭বারের দেখায় রিয়ালের বিপক্ষে একটি ম্যাচই জিততে পেরেছে তারা; বাকি ম্যাচগুলোর মধ্যে তারা হেরেছে ১৩টিতে।

লিগে টানা নয় ম্যাচ জয়ের আত্মবিশ্বাস নিয়ে এই ম্যাচ খেলতে নামছে রিয়াল। আর সোসিয়েদাদ তাদের সবশেষ তিন ম্যাচের দুটিতেই হেরেছে; ভিয়ারিয়ালের বিপক্ষে সবশেষ ম্যাচটি করেছে গোলশূন্য ড্র।

সোসিয়েদাদের মাঠে তাই নিজেদের কাজটা ভালোমতো করে রিয়াল চোখ রাখবে দিনের পরের দুটি ম্যাচে।