ফাইনালে ম্যানইউয়ের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস

ওয়াটফোর্ডকে হারিয়ে দীর্ঘ ২৬ বছর পর এফএ কাপের ফাইনালে উঠেছে ক্রিস্টাল প্যালেস। কিন্তু শিরোপা খরা ঘুচবে কি তাদের? ফাইনালে যে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি অ্যালান পারডেউয়ের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2016, 10:28 PM
Updated : 24 April 2016, 10:28 PM

১৯৯০ সালে প্রথমবার ইংল্যান্ডের এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টের ফাইনালে উঠেছিল ক্রিস্টাল। ইউনাইটেডের সঙ্গে ওয়েম্বলিতে ৩-৩ ড্রয়ের পর একই মাঠে রিপ্লে ম্যাচে ১-০ গোলে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়েছিল তাদের।

দুই যুগেরও বেশি সময় পর ক্রিস্টাল আবার শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে ইউনাইটেডের মুখোমুখি হবে আগামী ২১ মের ফাইনালে, সেই ওয়েম্বলিতেই।

ইয়াননিক বোলাসি ও কনর উইকহ্যামের গোলে ২-১ ব্যবধানে জিতেছে ক্রিস্টাল। ওয়াটফোর্ডের একমাত্র গোলটি করেন ট্রয় ডিনি।

এই হারে ওয়াটফোর্ডের এফএ কাপের ফাইনালে উঠতে না পারার হতাশা আরও দীর্ঘ হলো। ১৯৮৪ সালে প্রথম ও শেষবার এই টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচে উঠেছিল তারা। সেবার এভারটনের কাছে ২-০ ব্যবধানে হেরে যায় দলটি।

রোববার রাতে ষষ্ঠ মিনিটেই বোলাসির গোলে এগিয়ে যায় ক্রিস্টাল। ইয়োহান কাবায়ের কর্নারে ড্যামিয়েন ডেলানির ফ্লিকে নিখুঁত হেডে গোলটি করেন ২৬ বছর বয়সী এই মিডফিল্ডার।

৫৫তম মিনিটে ডিনির লক্ষ্যভেদে সমতায় ফেরে ওয়াটফোর্ড। স্পেনের মিডফিল্ডার হোসে মানুয়েল জুরাদোর কর্নার থেকে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন ইংল্যান্ডের এই ফরোয়ার্ড।

ছয় মিনিট পর ম্যাচের পাল্লা ফের ঝুঁকে পড়ে ক্রিস্টালের দিকে। পেপে সৌরের ক্রস থেকে পাওয়া বল অনেকটা লাফিয়ে হেড করে জালে জড়িয়ে দেন ২৩ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড উইকহ্যাম। শেষ পর্যন্ত ২-১ স্কোরলাইন ধরে রেখে দ্বিতীয়বারের মতো এফএ কাপের ফাইনালে ওঠার আনন্দ নিয়ে মাঠ ছাড়ে ক্রিস্টাল।

গত শনিবার প্রথম সেমি-ফাইনালে এভারটনকে হারিয়ে ২০০৭ সালের পর ফাইনালে ওঠে ইউনাইটেড। ১১ বার এফএ কাপ জেতা ইউনাইটেড টুর্নামেন্টের সফলতম  দল আর্সেনালের (১২টি) পাশে বসার অপেক্ষায়।