বড় জয়ে শিরোপার আরও কাছে লেস্টার

প্রথম একাদশে সুযোগ পেয়েই জ্বলে উঠলেন লিওনার্দো উলোয়া, আর্জেন্টিনার এই ফরোয়ার্ডের জোড়া গোলে সোয়ানসি সিটিকে হারিয়ে প্রথমবারের মতো ইপিএলের শিরোপা জয়ের পথে আরেক ধাপ এগিয়েছে লেস্টার সিটি। নিজেদের মাঠে ম্যাচটি সহজেই ৪-০ ব্যবধানে জিতেছে ক্লাওদিও রানিয়েরির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2016, 05:13 PM
Updated : 24 April 2016, 05:38 PM

নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলতে পারেননি জেমি ভার্ডি। দলের সেরা গোলদাতার অনুপস্থিতিতে রিয়াদ মাহরেজ ও উলোয়ার গোলে প্রথমার্ধেই জয়ের পথে এগিয়ে যায় লেস্টার। দ্বিতীয়ার্ধে উলোয়ার দ্বিতীয় গোলে ব্যবধান আরও বাড়ে, সবশেষে বড় জয় নিশ্চিত করেন মার্ক অ্যালব্রাইটন।

এই জয়ে ইতিহাস গড়ার পথে আরেকধাপ এগুনো লেস্টারের পয়েন্ট বেড়ে হলো ৩৫ ম্যাচে ৭৬। এক ম্যাচ কম খেলে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে টটেনহ্যাম হটস্পার। শেষ তিন ম্যাচে আর ৫ পয়েন্ট পেলে অন্য কোনো হিসাব ছাড়াই চ্যাম্পিয়ন হবে লেস্টার। এই তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেড, এভারটন ও চেলসি।

এর মধ্যে এভারটনের বিপক্ষে নিজেদের মাঠে খেলবে লেস্টার। এ মৌসুমে এ পর্যন্ত ঘরের মাঠে রানিয়েরির দল একবারই মাত্র হেরেছে।

ঘরের মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামে রোববার প্রথম সুযোগেই এগিয়ে যায় লেস্টার। প্রতিপক্ষের ডিফেন্ডার অ্যাশলে উইলিয়ামসের ভুলেই অবশ্য সুযোগটা পায় শীর্ষস্থানধারীরা।

দশম মিনিটে ডি বক্সের সামনে বল বিপদমুক্ত করতে শট নিয়েছিলেন ওয়েলসের এই ডিফেন্ডার। কিন্তু সামনে থাকা মাহরেজের বুকে লেগে বল ভেতরে ঢুকে যায়, যা নিয়ন্ত্রণে নিয়ে ঠাণ্ডা মাথায় ১৫ গজ দূর থেকে গোলরক্ষককে পরাস্ত করেন আলজেরিয়ার এই মিডফিল্ডার।

৩০তম মিনিটে উলোয়ার নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করে লেস্টার। ইংলিশ মিডফিল্ডার ড্যানিয়েল ড্রিঙ্কওয়াটারের ফ্রি-কিকে ছয় গজ বক্সের মধ্যে থেকে দারুণ হেডে বাঁ-পোস্ট ঘেষে জালে জড়ান ভার্ডির পরিবর্তে প্রথম একাদশে ঢোকা আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।    

৬০তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে জয় প্রায় নিশ্চিত করে ফেলেন উলোয়া। মূল কৃতিত্ব অবশ্য জার্মান ফরোয়ার্ড জেফ শ্লাপের। মাঝমাঠের কাছ থেকে বল পায়ে ক্ষিপ্র গতিতে ডি বক্সে ঢুকে কোনাকুনি পাস দিয়েছিলেন তিনি, তা এক ডিফেন্ডারের বাধা পেলেও ফিরতি বল পেয়ে উলোয়ার উদ্দেশ্যে বাড়ান। গোললাইনের খুব কাছ থেকে আলতো টোকায় জালে জড়াতে কোনো সমস্যাই হয়নি ২৯ বছর বয়সী এই খেলোয়াড়ের।

আর ৮৫তম মিনিটে দুই বদলি খেলোয়াড়ের নৈপুন্যে বড় ব্যবধানে জয় নিশ্চিত হয় লেস্টারের। মিডফিল্ডার ডেমারাই গ্রের ক্রস গোলরক্ষক ঠেকিয়ে দিলেও ফিরতি বল পেয়ে যান ফাঁকায় দাঁড়ানো অ্যালব্রাইটন। সোজাসুজি শটে লক্ষ্যভেদ করেন এই ইংলিশ মিডফিল্ডার।

দিনের অন্য ম্যাচে সান্ডারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করা আর্সেনাল ৩৫ ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে। সমান পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে তৃতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ১ ম্যাচ কম খেলে ৫৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড।