এমএসএনের সাফল্যের পেছনের গল্প শোনালেন সুয়ারেস

বার্সেলোনার খেলার ধরনের সঙ্গে মানিয়ে নিতে পারবেন কিনা তা নিয়ে ভয় ছিল লুইস সুয়ারেসের। তবে মাঠে নিজের খেলার জায়গা অদলবদল করায় লিওনেল মেসি ও নেইমারের সঙ্গে তার জুটি জমে ওঠার পর সাফল্য পেয়েছেন বলে জানিয়েছেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 01:17 PM
Updated : 13 Feb 2016, 01:17 PM

লিভারপুল থেকে ২০১৪ সালে বার্সেলোনায় নাম লেখান সুয়ারেস। ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ের হয়ে খেলার সময় ইতালির জর্জো কিয়েল্লিনিকে কামড় দেওয়ায় সব ধরনের ফুটবলে লম্বা সময়ের জন্য নিষিদ্ধ থাকায় বার্সেলোনায় তার অভিষেক একটু দেরিতেই হয়।

বার্সেলোনার দুর্বোধ্য পাসিংয়ের ধরন তার খেলা সীমিত করে দেবে কিনা, এ বিষয়ে নিশ্চিত ছিলেন না সুয়ারেস। তবে এই দুশ্চিন্তাকে অনেক আগেই কাটিয়ে উঠেছেন লিভারপুলের সাবেক স্ট্রাইকার। অসাধারণ খেলে গত মৌসুমে বার্সেলোনার ট্রেবল জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

এ মৌসুমেও দারুণ ছন্দে রয়েছেন সুয়ারেস। চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে ৩৪ ম্যাচ খেলে ৩৬ গোল করেন তিনি।

ইংল্যান্ডের সংবাদপত্র ডেইলি মেইলে ছাপা হওয়া এক সাক্ষাৎকারে সুয়ারেস বলেন, “প্রথমে ভাবতে পারিনি, আমি বার্সেলোনার খেলার ধরনের সঙ্গে মানানসই হবো। প্রচুর তিকি-তাকা, আর আমি মনে করেছিলাম খেলার অনেক জায়গা না থাকায় আমার জন্য আরও কঠিন হবে।”

“আমি এ নিয়ে চিন্তিত হয়ে পড়েছিলাম। কিন্তু আমার সতীর্থদের সহায়তা আর লুইস এনরিকে আমাকে নয় নম্বরের জায়গাটা দেওয়ায় আমি আরও স্বস্তি বোধ কররেছিলাম,” যোগ করেন সুয়ারেস।

‘এমএসএন’ নামে পরিচিত আক্রমণ-ত্রয়ীর অপর দুই সদস্য মেসি আর নেইমারের সঙ্গে সম্পর্ক ভালো হওয়াটাও বার্সেলোনায় নিজেকে মেলে ধরতে সুবিধা হয়েছে বলে জানান সুয়ারেস।

“লিও আর নেইমারের সঙ্গে দারুণ সম্পর্ক আমার। মাঠের বাইরে যদি এদের সঙ্গে ভালো সম্পর্ক থাকে, তাহলে মাঠেও এ রকম হবে। তারা বিষয়টি এভাবে নিয়েছে যেন আমি তাদের সাহায্য করতে এসেছি, প্রতিদ্বন্দ্বিতা করতে নয়।”

সুয়ারেস বার্সেলোনায় খেলা শুরু করার আগে ক্লাবটির মূল স্ট্রাইকার হিসেবে খেলতেন মেসি। কিন্তু কোচ এনরিকে আর মেসির সঙ্গে আলোচনা করে মূল স্ট্রাইকারের জায়গা নেন সুয়ারেস। মেসি চলে যান ডান উইংয়ে।

“কোচ সিদ্ধান্তটি নেন। শুরু করার সময় আমি ডানে স্বস্তি বোধ করিনি। লিও-ও এতটা স্বস্তি বোধ করছিল না। তাই চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে একটি ম্যাচের আগে আলোচনা করেছিলাম যে, আমরা পরিবর্তন করে দেখতে পারি এটা কী রকম কাজ করে। আমরা স্বস্তি বোধ করলাম এবং এটাতে থাকার সিদ্ধান্ত নেই।”

সুয়ারেস জানান, এনরিকে বিষয়টিতে একমত হয়েছিলেন কারণ তিনি চেয়েছিলেন সুয়ারেস আর মেসি দুজনেই যেন স্বস্তিতে খেলেন।

এনরিকের আক্রমণত্রয়ীর অদম্য গতিতে এগিয়ে চলার শুরু এই জায়গা অদলবদল থেকেই।

“আমি আমার আর তাদের সামর্থ্য সম্পর্কে জানি। আর আমরা তিনজনই দলের জন্য খেলি। আমরা জানি, লিওই সেরা। আমরা বার্সেলোনাকে শিরোপা জেতাতে খেলি। আমাদের তিনজনের মধ্যে কোনো ঈর্ষা নেই।”