ঘরের মাঠে অদম্য রিয়ালের মুখোমুখি বিলবাও

ঘরের মাঠে দুর্দান্ত ফর্মে থাকা রিয়াল মাদ্রিদের এবারের প্রতিপক্ষ আথলেতিক বিলবাও। দলটির সাম্প্রতিক পারফরম্যান্স ভালো হলেও প্রিয় সমর্থকদের সামনে আবারও জ্বলে ওঠার অপেক্ষায় থাকা জিনেদিন জিদানের শিষ্যদের জন্য তা মোটেও ভাবনার বিষয় হওয়ার কথা নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 12:43 PM
Updated : 12 Feb 2016, 12:43 PM

আগামী শনিবার বাংলাদেশ সময় রাত নয়টায় সান্তিয়াগো বের্নাবেউয়ে শুরু হবে লা লিগার ম্যাচটি।

নিজেদের আঙিনায় দোর্দণ্ড প্রতাপে জেতা রিয়াল মাদ্রিদ গত ডিসেম্বর থেকে প্রতিপক্ষের মাঠে ছন্দ হারিয়ে ফেলছিল।

লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ঘরের মাঠে টানা দুই ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ বার বল পাঠিয়ে জেতার পর ভিয়ারিয়ালের মাঠে গিয়ে হেরে বসে রিয়াল। বের্নাবেউয়ে হওয়া পরের দুটি ম্যাচেও একই চিত্র; দুই ম্যাচে ১৩ গোল করে জেতার পর ভালেন্সিয়ার মাঠে গিয়েই পয়েন্ট হারায় রিয়াল। এরপর নতুন কোচ জিদানের অধীনে সমর্থকদের সামনে দেপোর্তিভো লা করুনা ও স্পোর্তিং গিহনকে উড়িয়ে দিল দলটি। পরের ম্যাচে রিয়াল বেতিসের মাঠে ফের হোঁচট।

প্রতিপক্ষের মাঠে ছন্দপতনের সে গণ্ডি থেকে বেরিয়ে এসেছে ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজেমারা। ঘরের মাঠে এসপানিওলকে ৬-০ গোলে বিধ্বস্ত করার পর গত রোববার গ্রানাদার মাঠে ২-১ গোলে জেতে রিয়াল।

দলটির জন্যে এবারের লড়াইটি তাই ছন্দ ধরে রেখে এগিয়ে যাওয়ার লড়াই। তাতে রিয়ালের আত্মবিশ্বাস বাড়াচ্ছে অবশ্যই ঘরের মাঠে তাদের অদম্য ছুটে চলা; সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ সাত ম্যাচে প্রতিপক্ষের জালে তারা বল পাঠিয়েছে ৪১ বার, বিপরীতে মাত্র ৫টি গোল হজম করেছে।

১০ বছর আগে বের্নাবেউয়ে সবশেষ পাওয়া জয়ের স্বাদ ভুলতে বসা বিলবাওয়ের সাম্প্রতিক পারফরম্যান্স অবশ্য লড়াইয়ে সম্ভাবনা জাগাচ্ছে। লিগের সবশেষ তিন ম্যাচের দুটিতে জিতেছে তারা, অন্যটি ড্র। এই সাত পয়েন্ট নিয়ে লিগের ষষ্ঠ স্থানে উঠে এসেছে ক্লাবটি।

গত সেপ্টেম্বরে লিগের প্রথম পর্বে বিলবাওয়ের মাঠ থেকে ২-১ গোলে জিতে ফিরলেও ৩ পয়েন্ট নিশ্চিত করতে বেশ লড়াই করতে হয়েছিল রিয়ালকে। এ ম্যাচেও তাদেরকেই ফেভারিট মানছেন বিলবাও কোচ কোচ এর্নেস্তো ভালভের্দে। কিন্তু মাঠের লড়াইয়ে ভিন্ন কিছুর সম্ভাবনার ইঙ্গিতও দিলেন।

“সংখ্যা ইতিহাসের কথা বলে, কিন্তু ভবিষ্যতে কি হবে তা বলে না। শনিবারের ম্যাচে আমরা ফেভারিট নই, কিন্তু এটা কিছু বোঝায় না।”

এ ম্যাচে প্রত্যাশিত জয় পেলে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান কমবে রিয়ালের। বর্তমানে ২৩ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা। সমান ম্যাচে ১ পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় স্থানে আতলেতিকো মাদ্রিদ। আর শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৫৪, এক ম্যাচ কম খেলেছে লুইস এনরিকের দল।