শুটিংয়ে শাকিলের সোনা

দক্ষিণ এশিয়ান গেমসের এবারের আসরে বাংলাদেশকে চতুর্থ সোনার পদকটি এনে দিয়েছেন শাকিল আহমেদ। বুধবার ৫০ মিটার পিস্তলে সোনা জিতেছেন এই শুটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 10:11 AM
Updated : 10 Feb 2016, 08:55 PM

ভারতের গুয়াহাটির শুটিং রেঞ্জে বুধবার ৫২৮ স্কোর গড়ে সপ্তম হয়ে বাছাই পর্ব পার হন শাকিল। বাছাই পেরুনো আট জনের মধ্যে ৫৫০ স্কোর নিয়ে শীর্ষে ছিলেন ভারতের ওমকার সিং। তবে চূড়ান্ত লড়াইয়ে বাজিমাত করেন শাকিল।
 
সবাইকে ছাড়িয়ে সোনা জিততে শাকিল করেন ১৮৭.৬ স্কোর। ভারতের ওম প্রকাশ ১৮৭.৩ স্কোর নিয়ে হয়েছেন দ্বিতীয় সেরা। ব্রোঞ্জ পেয়েছেন পাকিস্তানের শুটার কলিমুল্লাহ খান।
 
৫০ মিটার পিস্তলের দলগত ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছে শাকিল, মহেন্দ্র সিনহা আর মো. আনোয়ার হোসেনকে নিয়ে গড়া বাংলাদেশ দল।
 
একই দিনে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের দলগত ইভেন্ট থেকেও ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ দলের হয়ে খেলা সুরাইয়া আক্তার, উম্মে জাকিয়া সুলতানা ও জুই চাকমার সম্মিলিত স্কোর ছিল ১২১৫.৭। এই ইভেন্টে ভারত (১২৪৮.৫) সোনা  ও শ্রীলঙ্কা (১২১৮.৪) রুপা জিতেছে।
 
গুয়াহাটি ও শিলংয়ে হওয়া এস এ গেমসের দ্বাদশ আসরে এর আগে সাঁতার থেকে দুটি ও ভারোত্তোলন থেকে একটি সোনার পদক এসেছিল।
 
বাংলাদেশকে প্রথম সোনার পদক এনে দিয়েছিলেন মাবিয়া আক্তার সীমান্ত, ভারোত্তোলনে মেয়েদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে সেরা হয়ে।
 
সাঁতারে মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সোনা জয়ের পর ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকেও সেরা হন মাহফুজা আক্তার শীলা।
 
১৯৯১ সালের এসএ গেমসে শুটিং যোগ হয় প্রথমবার। সেবার বাংলাদেশ তিনটি সোনা জিতেছিল। পরের আসরে নিজেদের রেঞ্জে মিলেছিল সাতটি সোনার পদক।
 
১৯৯৫ সালের এসএ গেমসে শুটিং থেকে বাংলাদেশ পেয়েছিল পাঁচটি সোনার পদক। গত আসরেও এই ডিসিপ্লিন থেকে তিনটি সোনার পদক পায় বাংলাদেশ। গত ১১ আসরে এই ডিসিপ্লিন থেকে প্রাপ্তি ছিল ২১টি সোনা, ২৮টি রুপা ও ৪০টি ব্রোঞ্জ।
 
দ্বাদশ আসরে সব মিলিয়ে ৪টি সোনা, ১০টি রুপা ও ৪০টি ব্রোঞ্জসহ ৫৪টি পদক নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।
 
১১৮টি সোনা, ৬৩টি রুপা, ১৭টি ব্রোঞ্জসহ ১৯৮টি পদক নিয়ে শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা শ্রীলঙ্কা পেয়েছে ২৪টি সোনা, ৪৬টি রুপা ও ৬৩টি ব্রোঞ্জসহ ১৩৩টি পদক। সাতটি সোনা, ২০টি রুপা ও ৩৩টি ব্রোঞ্জসহ ৬০টি পদক নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান।