সাঁতারে মাহফুজার আরেকটি সোনা

দক্ষিণ এশিয়ান গেমসে সুইমিং পুলে ঝড় তুলেই চলেছেন মাহফুজা আক্তার শীলা। ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের পর এবার ৫০ মিটারেও সেরা হয়েছেন বাংলাদেশের এই সোনার মেয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 12:11 PM
Updated : 9 Feb 2016, 02:07 PM

গুয়াহাটির ড. জাকির হোসেন অ্যাকুয়াটিম কমপ্লেক্সে সোমবার বিকেলে মেয়েদের ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৩৪.৮৮ সেকেন্ড সময় নিয়ে সোনার পদকটি জেতেন মাহফুজা।

শ্রীলঙ্কার হাসান্থি নুগাওয়েলা (৩৫.৬৯ সেকেন্ড) ও রামুদি সামারাকুন (৩৫.৯৯ সেকেন্ড) যথাক্রমে রুপা ও ব্রোঞ্জ পেয়েছেন।

গত রোববার ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়ে এসএ গেমসের সাঁতারে প্রায় ১০ বছর পর বাংলাদেশকে সোনার পদক এনে দিয়েছিলেন মাহফুজা ।

২০০৬ সালে সর্বশেষ সাঁতার থেকে সোনার পদক পেয়েছিল বাংলাদেশ। ২০১০ সালের আসরে নিজেদের পুলে ৬টি রুপা ও ১০টি ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ সাঁতারুরা।

দ্বিতীয় সোনা জেতার পর মাহফুজা বলেন, “আমি বলবো টাইমিংটা আরও ভাল হতে পারতো। জানি না, কেন তা হলো না। হয়তো আমি একটু নার্ভাস ছিলাম। হিটে টাইমিং ভাল হয়েছে; আরও ভাল হতে পারত।”

প্রাপ্তির উচ্ছ্বাসের মধ্যেই বাংলাদেশ সুইমিং ফেডারেশনের উপেক্ষার দিনগুলোর দিকে ফিরে তাকালেন মাহফুজা। নতুনদের জায়গা করে দেওয়ার যুক্তিতে গত বছর থাইল্যান্ডে নাজমা খাতুনকে উন্নত প্রশিক্ষণ নিতে পাঠিয়েছিল ফেডারেশন; মাহফুজা চলে গিয়েছিলেন আড়ালে। সে ক্ষোভই এবার জানালেন তিনি।

“খেলা থেকে দূরে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। পার্ক তে গুন (কোচ) আসার পর বললেন, ‘শীলা তোমার দ্বারা সম্ভব। তখনই সিদ্ধান্ত পরিবর্তন করেছি’।”

“আমাকে পেছনের দিকে ঠেলে দিয়েছিল ফেডারেশন। আমার মতো এমন অনেক অ্যাথলেটকে পেছনে ঠেলে দেওয়া হয়। আমি ফেডারেশন কর্মকর্তাদের অনুরোধ করবো, মেয়েদের পেছনে ঠেলে না দিয়ে এগিয়ে আসার সুযোগ করে দিন,” যোগ করেন এই সোনার মেয়ে।

এমন আনন্দের দিনে যে সংস্থায় চাকরি করেন, সেই নৌবাহিনীকেও কৃতজ্ঞতা জানাতে ভোলেননি মাহফুজা, “আমার সংস্থা নৌবাহিনীর শতভাগ সমর্থন ছিল। পর্যবেক্ষক হিসেবে নেভি একজন কোচও পাঠিয়েছে আমার সঙ্গে।”

মাহফুজার অনেক পাওয়ার দিনে সাঁতার থেকে আরও দুটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। ছেলেদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ৪ মিনিট ৫২.৫০ সেকেন্ড সময় নিয়ে জুয়েল আহমেদ ও ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৩০.৪১ সেকেন্ড সময় নিয়ে শাজাহান আলি রনি ব্রোঞ্জ পেয়েছেন।

এসএ গেমসের দ্বাদশ আসরে এ পর্যন্ত দুটি সোনা ও আটটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশের সাঁতারুরা।

আসরের চতুর্থ দিনে আর্চারি ও কুস্তি থেকে দুটি করে রূপা ও ব্রোঞ্জ এবং ভারোত্তোলন থেকে একটি ব্রোঞ্জ এসেছে। সব মিলিয়ে তিনটি সোনা, সাতটি রুপা ও ২১টি ব্রোঞ্জসহ ৩১টি পদক নিয়ে পদক তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।