সাঁতারে মাহফুজার সোনার হাসি

দক্ষিণ এশিয়ান গেমসের সাঁতারে ১০ বছর ধরে চলা সোনার পদকের খরা দূর করলেন মাহফুজা আক্তার শীলা। মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন বাংলাদেশের এই সাঁতারু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 12:14 PM
Updated : 9 Feb 2016, 02:06 PM

২০০৬ সালে সর্বশেষ সাঁতার থেকে সোনার পদক পেয়েছিল বাংলাদেশ।

এসএ গেমসের গত ১১ আসর মিলিয়ে বাংলাদেশের জেতা ৬৩টি সোনার পদকের মধ্যে ১৫টিই এসেছিল সাঁতার থেকে। কিন্তু ২০১০ সালের আসরে নিজেদের পুলেই সোনা পায়নি বাংলাদেশ; ৬টি রুপা ও ১০টি ব্রোঞ্জ জিতেছিল সাঁতারুরা।

রোববার গুয়াহাটির ড. জাকির হোসেন অ্যাকুয়াটিক কমপ্লেক্সে ১ মিনিট ১৭.৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করেন মাহফুজা। ১ মিনিট ১৮.৫৮ সেকেন্ড সময় নিয়ে পাকিস্তানের লিয়ানা ক্যাথেরিন সোয়ান রুপা এবং ১ মিনিট ১৮.৭৭ সেকেন্ড সময় নিয়ে ভারতের চাহাত আরোরা ব্রোঞ্জ পেয়েছেন।

গেমসের দ্বিতীয় দিনে সাঁতার থেকে দুটি ব্রোঞ্জও জিতেছে বাংলাদেশ। ১৭ মিনিট ১১.৯৫ সেকেন্ডে সাঁতার শেষ করে ১ হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলে তৃতীয় হন মাহফিজুর রহমান সাগর। এ ইভেন্টের সোনা ও রুপা জিতেছেন স্বাগতিক ভারতের সঞ্জন প্রকাশ (১৫ মিনিট ৫৫.৩৪ সেকেন্ড) ও সৌরভ সাংভেকার (১৬ মিনিট ১৩.১৫ সেকেন্ড)।

৫০ মিটার ফ্রিস্টাইলেও ব্রোঞ্জ পেয়েছেন সাগর; ২৩.৯৫ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করেন তিনি। ব্যক্তিগত ও দলগত মিলিয়ে চলতি আসরে এ নিয়ে চারটি ব্রোঞ্জ জিতলেন বৃত্তি নিয়ে থাইল্যান্ডে সাঁতারে উচ্চতর প্রশিক্ষণ নেওয়া সাগর।

গত শনিবার সাঁতারের প্রথম দিনে পুরুষ বিভাগের ২০০ মিটার ফ্রিস্টাইল, ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ১০০ মিটার ফ্রিস্টাইলের রিলেতে এবং মেয়েদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ব্রোঞ্জ পেয়েছিল বাংলাদেশ।

সব মিলিয়ে সাঁতারে প্রথম দুই দিনে একটি সোনা ও ছয়টি ব্রোঞ্জ পেল বাংলাদেশ।

দ্বিতীয় দিনে কুস্তি থেকে তিনটি ও টেবিল টেনিস থেকে একটি ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে দুটি সোনা, তিনটি রুপা ও ১৪টি ব্রোঞ্জ মিলিয়ে এ পর্যন্ত ১৯টি পদক নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।

৩০টি সোনা ১২টি রুপা আর ৩টি ব্রোঞ্জ নিয়ে শীর্ষে আছে ভারত। শ্রীলঙ্কা পেয়েছে ৮টি সোনা ১৮টি রূপা আর ১৪টি ব্রোঞ্জ। ২টি সোনা ৫টি রুপা আর ৮টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান।