মাবিয়ার হাত ধরে এল প্রথম সোনা

দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ গেমস) এবারের আসরে বাংলাদেশকে প্রথম সোনার পদক এনে দিয়েছেন মাবিয়া আক্তার সীমান্ত। রোববার ভারোত্তোলন থেকে দুটি রুপাও জেতে বাংলাদেশের মেয়েরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 10:12 AM
Updated : 9 Feb 2016, 02:04 PM

মেয়েদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে শ্রীলঙ্কা ও নেপালের প্রতিযোগীকে পেছনে ফেলে সোনার পদক জেতেন মাবিয়া।

ভারতের গুয়াহাটির ভোগেশ্বরী ফুকানানি ইনডোর স্টেডিয়ামে রোববার স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৪৯ কেজি তোলেন মাবিয়া। স্ন্যাচে ৬৭ কেজি ও ক্নিন অ্যান্ড জার্কে ৮২ কেজি তোলেন তিনি। এই ইভেন্টে শ্রীলঙ্কার আয়েশা বিনোদানী (১৩৮ কেজি) রুপা ও নেপালের জুন মায়া চান্তিয়াল (১২৫ কেজি) ব্রোঞ্জ পেয়েছেন।

পদক নিতে মঞ্চে উঠে আর আবেগ ধরে রাখতে পারেননি মাবিয়া। সোনার জয়ের আনন্দে কাঁদতে কাঁদতে বেদিতে উঠেন বাংলাদেশের এই ‘সোনার মেয়ে’।

মেয়েদের ৫৮ কেজি ওজন শ্রেণিতে মোট ১৪৪ কেজি তুলে রুপা জেতেন ফুলপতি চাকমা। স্ন্যাচে ৬৩ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৮১ কেজি তোলেন করেন তিনি।

ফুলপতির চেয়ে ৪৩ কেজি বেশি তুলে এই ইভেন্টের সেরা হয়েছেন ভারতের স্বরসতী রৌত।

মেয়েদের ৬৯ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৬৯ কেজি তুলে রুপা জেতেন সুলতানা সাথী। ১৯৪ কেজি তুলে এই ইভেন্টের সোনা জিতেছেন ভারতের রাখি হালদার। শ্রীলঙ্কার চথুরিকা প্রিয়ান্থি (১৬১ কেজি) পেয়েছেন ব্রোঞ্জ।

আগের দিন শনিবার ভারোত্তোলন থেকে দুটি ব্রোঞ্জ পায় বাংলাদেশ। সব মিলিয়ে এখন পর্যন্ত ভারোত্তোলন থেকে একটি সোনা এবং দুটি করে রুপা ও ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় দিনে কুস্তি থেকে তিনটি ও টেবিল টেনিস থেকে একটি ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে দুটি সোনা, তিনটি রুপা ও ১৪টি ব্রোঞ্জ মিলিয়ে এ পর্যন্ত ১৯টি পদক নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।

৩০টি সোনা ১২টি রুপা আর ৩টি ব্রোঞ্জ নিয়ে শীর্ষে আছে ভারত। শ্রীলঙ্কা পেয়েছে ৮টি সোনা ১৮টি রূপা আর ১৪টি ব্রোঞ্জ। ২টি সোনা ৫টি রুপা আর ৮টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় স্থানে আছে পাকিস্তান।