ছন্দে থাকা বার্সার সামনে দুর্বল লেভান্তে

দারুণ ছন্দে রয়েছে বার্সেলোনার আক্রমণভাগ, মাঝমাঠ আর রক্ষণভাগ। সব মিলিয়ে অদম্য গতিতে এগিয়ে চলছে লুইস এনরিকের দল। এই অগ্রযাত্রায় কাতালুনিয়ার ক্লাবটির সামনে এবার লা লিগার পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা দুর্বল লেভান্তে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 12:15 PM
Updated : 6 Feb 2016, 02:58 PM

স্পেনের শীর্ষ এই লিগের ম্যাচটি আগামী রোববার শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।

২১ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনা লেভান্তের মাঠে এই ম্যাচ খেলতে নামবে গত বুধবার ভালেন্সিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার আনন্দ নিয়ে।

কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম পর্বের ম্যাচ শেষে বার্সেলোনার দুই ফরোয়ার্ড লুইস সুয়ারেস আর লিওনেল মেসিকে প্রশংসায় ভাসান অনেকেই। ম্যাচটিতে সুয়ারেস ৪ ও মেসি ৩ গোল করেন।

বর্তমানে বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার সুয়ারেস এ মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩৩ ম্যাচে করেন ৩৫ গোল। গত মৌসুমে বার্সেলোনার ঐতিহাসিক ট্রেবল জয়েও ভালো ভূমিকা রেখেছিলেন তিনি। অদম্য গতি আর নিখুঁত ফিনিশিংয়ের কারণে উরুগুয়ের এই স্ট্রাইকারের উপর প্রতিপক্ষের ডিফেন্ডারদের একটু বেশিই নজর রাখতে হচ্ছে। তাতে মেসি ও নেইমার তাদের জাদু দেখানোর জন্য আরেকটু বেশি জায়গাও পাচ্ছেন।

বার্সেলোনার আক্রমণভাগের নিউক্লিয়াস মেসি এ মৌসুমে হাঁটুর চোটের কারণে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন। এর পরও সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে কাতালুনিয়া ক্লাবটির হয়ে ২৪টি গোল করেন আর্জেন্টিনার অধিনায়ক।

ভালেন্সিয়ার বিপক্ষে গোল না পেলেও প্রতিপক্ষের রক্ষণ সীমানায় ত্রাস ছড়িয়ে গেছেন ‘এমএসএন’ নামে পরিচিত বার্সেলোনার আক্রমণ-ত্রয়ীর আরেক সদস্য নেইমার। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এনরিকের দলের হয়ে এ মৌসুমে ২১টি গোল করেন ব্রাজিলের অধিনায়ক।

চাভি এর্নান্দেস বার্সেলোনা ছাড়ার পর থেকে ক্লাবটির মাঝমাঠের নেতা হয়ে আছেন স্পেনের প্লেমেকার আন্দ্রেস ইনিয়েস্তা। তাকে দারুণ সহযোগিতা করে যাচ্ছেন ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিতিচ।

এ দুজনের সঙ্গে অসাধারণ খেলছেন সের্হিও বুসকেতস। ভালেন্সিয়ার বিপক্ষে তার পাসের পরিসংখ্যান ছিল অনন্য; ১০৬টি পাসের মধ্যে ৯২ শতাংশই সঠিক লক্ষ্যে পৌঁছেছে।

ইনিয়েস্তা, রাকিতিচ আর বুসকেতসের বিকল্পরাও ছন্দে আছেন। বিশেষ করে সের্হিও রবের্তো আর আর্দা তুরান তাদের সামর্থ্যের প্রমাণ খুব ভালোভাবেই রাখছেন।

নব্বইয়ের দশকে ডাচ কোচ ইয়োহান ক্রুইফের সময় থেকেই বার্সেলোনা তাদের ফুল-ব্যাককে আক্রমণের অস্ত্র হিসেবে কাজে লাগাচ্ছে। এনরিকের দলও প্রতি ম্যাচে ফুল-ব্যাকদের সহযোগিতায় উইং দিয়ে অনেক আক্রমণ রচনা করে।

বার্সেলোনার খেলা সবশেষ দুই ম্যাচে ক্লাবটির ফুল-ব্যাকরা ৬টি গোলে সহযোগিতা করেছেন। আলভেস ও আদ্রিয়ানো দুটি করে গোলে সহযোগিতা করেন। আলবা আর আলেইশ ভিদাল সতীর্থদের দিয়ে করান একটি করে গোল।

আলভেস, আলবা, আদ্রিয়ানো আর ভিদালদের আক্রমণের অংশ হওয়ার প্রভাব রক্ষণে পড়ছে না বললেই চলে। জানুয়ারি মাসে লা লিগায় ৬টি ম্যাচ খেলেছে বার্সেলোনা। এই ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ১৮ বার বল পাঠায় তারা, বিপরীতে খেয়েছে মাত্র দুই গোল। 

তিনটি বিভাগই দারুণ ছন্দে থাকায় সব ধরনের প্রতিযোগিতাতেই তরতর করে এগিয়ে যাচ্ছে বার্সেলোনা। টানা ২৭ ম্যাচে অপরাজিত তারা।

লেভান্তের বিপক্ষে এনরিকের দল খেলতে নামছে একটি রেকর্ড ছোঁয়ার হাতছানি নিয়ে; বার্সেলোনার কোচ হিসেবে এনরিকের এটি শততম ম্যাচ হবে। এখানে না হারলেই তিনি ছুঁয়ে ফেলবেন বার্সেলোনার কোচ হিসেবে পেপ গুয়ার্দিওলার ২৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।

এবারের লিগে লেভান্তের যে অবস্থা তাতে এই ম্যাচ শেষে এনরিকের রেকর্ড ছোঁয়ার আনন্দেই ভাসার কথা। লিগে ২২ ম্যাচ খেলে ১৭ পয়েন্ট লেভান্তের, ৪১ গোল খাওয়ার বিপরীতে প্রতিপক্ষের জালে মাত্র ২১বার বল পাঠাতে পেরেছে তারা।