অদম্য বার্সার মাঠে ‘দুর্বল’ ভালেন্সিয়া

রিয়াল মাদ্রিদ আগেই বহিষ্কৃত, শেষ আটেই বিদায় আতলেতিকো মাদ্রিদের; কোপা দেল রের ফাইনালে ওঠার পথে তুলনামূলক দুর্বল দল ভালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2016, 01:27 PM
Updated : 2 Feb 2016, 03:12 PM

অন্যান্য প্রতিযোগিতায় ভালেন্সিয়ার সাম্প্রতিক পারফরম্যান্স খারাপ হলেও স্প্যানিশ কাপে বেশ ভালোই খেলছে তারা। তাই কোনোরকম অঘটন এড়াতে সতর্ক থাকতে হচ্ছে লুইস এনরিকের দলকে।

সেমি-ফাইনালের দুই লেগের প্রথম পর্বে আগামী বুধবার নিজেদের মাঠ কাম্প নউয়ে বাংলাদেশ সময় রাত দুইটায় মাঠে নামবে বার্সেলোনা।

গত কয়েক মাসে অজেয় হয়ে ওঠা বার্সেলোনা সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৬ ম্যাচ অপরাজিত। এ সময়ে কাতালান দলটির সাফল্যের মূল কারিগর ‘এমএসএন’ নামে পরিচিত আক্রমণভাগ-ত্রয়ী। লিওনেল মেসি, লুইস সুয়ারেস, নেইমারে গড়া আক্রমণভাগের দাপটে যে কোনো প্রতিপক্ষের বিধ্বস্ত হওয়াটা এখন স্বাভাবিক ঘটনাই বলা চলে।

লিগে সবশেষ গত শনিবার শক্তিশালী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় বার্সেলোনা। জয়ের নেপথ্যে সেই আক্রমণত্রয়ী; একটি করে গোল করেন মেসি ও সুয়ারেস, নেইমার গোল না পেলেও পুরো ম্যাচ জুড়ে খেলেছেন দারুণ।

ওই জয়ে ২১ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনা লিগ শিরোপার পথে খানিকটা এগিয়েও গেছে। কারণ, তিন পয়েন্ট পিছিয়ে থাকা আতলেতিকোর চেয়ে একটি ম্যাচ কম খেলেছে মেসি-নেইমাররা।

এবার স্প্যানিশ কাপের শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগোনোর পালা, শেষ চারের প্রথম পর্বের লড়াইটা নিজেদের মাঠে হওয়ায় সমর্থকেরা বড় জয়ের প্রত্যাশা করতেই পারে। আর তা হলে এ ম্যাচেই ফাইনালের পথটা সুগম হয়ে যেতে পারে বার্সেলোনার।

পরিসংখ্যানের হিসেবে অনেকের মতেই এ ম্যাচে বার্সেলোনা ফেভারিট; তা মানছেন এনরিকেও। তবে সেটা মাঠে প্রমাণ করতে ব্যর্থ হলে পস্তাতে হতে হবে বলেও সতর্ক তিনি।

“আমরা জানি যে, মানুষ আমাদেরকে ফেভারিট হিসেবে দেখে। … তবে বিষয়টা শুধু মাঠেই প্রযোজ্য এবং সেখানেই এটা আমাদের দেখাতে হবে।”

প্রতিপক্ষের বর্তমান ফর্মও বার্সেলোনার জয়ের সম্ভাবনা বাড়াচ্ছে। তবে লিগের পয়েন্ট তালিকায় দ্বাদশ স্থানে থাকা দলটিই আবার স্পেনের ফুটবলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা কোপা দেল রেতে ভালোই খেলছে। শেষ বত্রিশ থেকে শেষ ষোলো এবং সেখান থেকে দাপটের সঙ্গেই কোয়ার্টার-ফাইনালে ওঠে তারা। এই দুই ধাপের চার ম্যাচে মোট ১২টি গোল করে তারা, বিপরীতে একটি মাত্র গোল হজম করে দলটি।

শেষ চারে ওঠার পথে প্রথম লেগে লাস পালমাসের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করার পর ফিরতি পর্বে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জেতে ভালেন্সিয়া।

গত ডিসেম্বরে এবারের লা লিগার প্রথম পর্বে ভালেন্সিয়ার মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরতে হয়েছিল বার্সেলোনাকে। এবারের লড়াইটা তাই পুরনো হতাশা ভোলার একটা উপলক্ষও তাদের।