এইবারের মাঠে রিয়ালের পরীক্ষা

মৌসুমে দুর্দান্ত শুরুর পর হঠাৎ খেই হারিয়ে বসা রিয়াল মাদ্রিদ শিবিরে সমস্যা যেন কাটছেই না। লা লিগায় টানা দুই হারের ধাক্কা ইউরোপ সেরার মঞ্চে কিছুটা কাটিয়ে উঠলেও এইবারের মাঠে খেলতে যাওয়ার আগে রক্ষণ নিয়ে দুর্ভাবনা থাকছেই রাফায়েল বেনিতেসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 01:41 PM
Updated : 28 Nov 2015, 01:41 PM

লা লিগার ইতিহাসে এইবার নবীন এক দল; গত মৌসুমেই প্রথমবারের মতো স্পেনের প্রথম সারির প্রতিযোগিতায় উঠে আসে তারা। বড় মঞ্চে অভিজ্ঞতার ঘাটতি থাকলেও এবার অবশ্য রীতিমত চমক দেখাচ্ছে দলটি, প্রথম ১২ ম্যাচে মাত্র দুটিতে হেরেছে। ষষ্ঠ স্থানে থাকা দলটি তাই রিয়ালকে কঠিন পরীক্ষায় ফেলতে পারে।  

রোববার বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হবে ম্যাচটি।

একাদশ রাউন্ডে সেভিয়ার কাছে ৩-২ গোলে হারের পর গত শনিবার বার্সেলোনার কাছে ঘরের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয় রিয়াল। এই দুই হারে শীর্ষস্থান তো হাতছাড়া হয়েছেই, শীর্ষে ওঠা চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ৬ পয়েন্টে পিছিয়ে পড়েছে তারা। ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। আরেকটি হোঁচট তাই দলটিকে ফেলে দিতে পারে আরও বড় বিপদে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গত বুধবার শাখতার দোনেৎস্ককে ৪-৩ গোলে হারিয়ে জয়ের পথে ফেরে রিয়াল। ক্রিস্তিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলের দারুণ জুটি হয়ে ওঠায় আক্রমণভাগ নিয়ে সমস্যা কেটে যাওয়ার ইঙ্গিতও মেলে। কিন্তু ওই ম্যাচের শেষ দিকের ১২ মিনিট কোচ বেনিতেসকে আরও বড় ভাবনায় ফেলে দিয়েছে।

শাখতারের মাঠে ৭৬ মিনিট পর্যন্ত ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে সহজ সহজ জয়ের সম্ভাবনাই দেখছিল রিয়াল। তারপরই তাদের রক্ষণে বয়ে যায় এক দমকা হাওয়া, পরপর তিন গোল খেয়ে বসে দলটি। ৮৮ মিনিটে স্কোরলাইন হয়ে যায় ৪-৩। তাতে আরেকটি অঘটনের শঙ্কাও জাগে। শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়লেও নতুন করে জাগে রক্ষণ নিয়ে ভাবনা।

সব প্রতিযোগিতা মিলে মৌসুমে প্রথম ১৪ ম্যাচে যেখানে মাত্র ৪টি গোল খেয়েছিল রিয়াল, সেখানে শেষ তিন ম্যাচে তাদের জালে আটবার বল ঢুকেছে। সের্হিও রামোস, রাফায়েল ভারানে, পেপেরা তাই নিজেদের ভুল শুধরে না উঠলে এইবারের মাঠে বিপদেই পড়তে পারে মাদ্রিদের দলটি।

ইতিহাস, ঐতিহ্য আর শক্তির বিচারে অবশ্য রিয়ালের ধারে কাছে নেই এইবার। মুখোমুখি লড়াইয়ের হিসাবটাও তাই; চারবারের দেখায় তিনটিতেই জিতেছে রোনালদোরা। তবে সাম্প্রতিক পারফরম্যান্সের চেহারা ভিন্ন; লিগে শেষ তিন ম্যাচে দুটিতেই হেরেছে রিয়াল আর এইবার একটি ম্যাচ ড্র করে দুটিতে জিতেছে।

এইবারের স্প্যানিশ মিডফিল্ডার আদ্রিয়ান গনসালেসও যেমন সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে রিয়ালের বিপক্ষে ভালো কিছুর আশা করছে।

“ইপুরুয়ায় (এইবারের মাঠ) খেলা যেকোনো দলের জন্যই কঠিন। আমরা সত্যিই ভালো খেলছি এবং এই ম্যাচ থেকে ইতিবাচক কিছু পাওয়ার আত্মবিশ্বাস আমাদের আছে।”