ইউরোপা লিগের নক আউট পর্বে লিভারপুল, টটেনহ্যাম

এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপ পর্বের বৈতরণী পেরিয়ে ইউরোপা লিগের শেষ বত্রিশে জায়গা করে নিয়েছে ইংল্যান্ডের দুই ক্লাব লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার এবং স্পেনের আথলেতিক বিলবাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 09:34 AM
Updated : 27 Nov 2015, 01:19 PM

নিজেদের মাঠে গত বৃহস্পতিবার লিভারপুল ২-১ গোলে হারায় ফ্রান্সের ক্লাব বোর্দোকে। আজারবাইজান থেকে এফকে কারাবাগের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে ফেরে টটেনহ্যাম। আর জার্মানির ক্লাব এফসি অগসবুর্গের বিপক্ষে ৩-২ গোলে জেতে বিলবাও।

নিজেদের মাঠে বোর্দোর বিপক্ষে পিছিয়ে পড়েছিল লিভারপুল। ৩৩তম মিনিটে বোর্দোকে এগিয়ে দেওয়া গোলটি করেন সেনেগালের উইঙ্গার অঁরি সাইভেত।

ক্রিস্তিয়ান বেনতেকে বক্সের মধ্যে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় লিভারপুল। ঠাণ্ডা মাথার এক শটে গোল করে দলকে সমতায় ফেরান ইংল্যান্ডের মিডফিল্ডার জেমস মিলনার।

৪৫তম মিনিটে লিভারপুলের জয়সূচক গোলটি করেন বেলজিয়ামের স্ট্রাইকার বেনতেকে।

এই জয়ের পর ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে লিভারপুল। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা এফসি সিওনের পয়েন্ট ৮। ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রুবিন কাজান। আর সবার নিচে থাকা বোর্দোর পয়েন্ট ৩। 

প্রতিপক্ষের মাঠে শুরু থেকে ভালো ফুটবল উপহার দিলেও গোল পেতে ৭৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় টটেনহ্যামকে। ম্যাচের একমাত্র গোলটি করেন ইংল্যান্ডের ফরোয়ার্ড হ্যারি কেইন। সবশেষ ৬ ম্যাচে কেইনের এটি নবম গোল।

৫ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে আছে টটেনহ্যাম। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আন্ডারলেখট। তৃতীয় স্থানে থাকা মোনাকোর পয়েন্ট ৬। আর ৪ পয়েন্ট নিয়ে সবার নিচে আছে কারাবাগ।

নিজেদের মাঠে ম্যাচের দশম মিনিটেই বিলবাওয়ের বিপক্ষে পিছিয়ে পড়ে অগসবুর্গ। তবে পোল্যান্ডের মিডফিল্ডার আর্তুর ত্রোহোভস্কির গোলে প্রথমার্ধেই সমতায় ফেরে স্বাগতিকরা। আর্জেন্টিনার স্ট্রাইকার রাউল বোবাদিয়ার ৫৯তম মিনিটের গোলে এগিয়েও যায় তারা।

শেষ দিকে তিন মিনিটের মধ্যে দুই গোল করে বিলবাওকে দারুণ এক জয় এনে দেন আদুরিস সুবেলদিয়া। ৮৩তম মিনিটে দলকে সমতায় ফেরানো গোলটি করেন তিনি। আর জয়সূচক গোলটি পান ৮৬তম মিনিটে।

৫ ম্যাচ শেষে ১২ পয়েন্ট নিয়ে ‘এল’ গ্রুপের শীর্ষে আছে বিলবাও।

বৃহস্পতিবার ইউরোপা লিগে বেলজিয়ামের ক্লাব ব্রুগেকে ১-০ গোলে হারিয়েছেছ ইতালির ক্লাব নাপোলি।