বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালের আধিপত্য

ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তালিকায় লা লিগার ফুটবলারদের আধিপত্য বেশি। ৫৫ জনের এই তালিকায় রিয়াল মাদ্রিদের আছে সর্বোচ্চ ১২ জন খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 03:35 PM
Updated : 26 Nov 2015, 03:35 PM

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও বিশ্বজুড়ে ফুটবলারদের সংস্থা (ফিফপ্রো) ২০১৫ সালের বর্ষসেরা একাদশের জন্য বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে।
 
স্পেনের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের তিন তারকা ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও করিম বেনজেমাসহ মোট ১২ জন আছে এই তালিকায়।
 
দ্বিতীয় সর্বোচ্চ ১১ জন জার্মানির দল বায়ার্ন মিউনিখের। 
 
স্পেনের আরেক সফল ক্লাব এবং গত মৌসুমের ট্রেবল জয়ী বার্সেলোনার দলটির আক্রমণভাগের তিন তারকা লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেস সহ ১০ ফুটবলার আছে সংক্ষিপ্ত তালিকায়।
 
মেসি ও রোনালদো ওই দলে জায়গা পেলে তা হবে নবমবারের মতো।
 
ফ্রান্সের ক্লাব পিএসজি ও ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটির চার জন করে সংক্ষিপ্ত তালিকায় আছেন। আর ইতালির ইউভেন্তুস ও আরেক ইংলিশ দল চেলসির আছেন তিন জন করে।
 
দেশের হিসেবে স্পেনের সবচেয়ে বেশি ১১ জন খেলোয়াড় এ তালিকায় জায়গা পেয়েছেন। পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলের মোট ৬ জন আর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ৪ জন আছেন এই তালিকায়।
 
৭০টি দেশের প্রায় ২৫ হাজার ফুটবলারদের ভোটে বৃহস্পতিবার এই সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়। এতে গোলরক্ষক আছেন ৫ জন, ডিফেন্ডার ২০ জন এবং মিডফিল্ডার ও ফরোয়ার্ড আছেন ১৫ জন করে।
 
আগামী ১১ জানুয়ারি ফিফা ব্যালন ডি’অর অনুষ্ঠানে একাদশ ঘোষণা করা হবে।