বিএসএল নিয়ে উচ্চাশা বাফুফের

বাংলাদেশ সুপার লিগ (বিএসএল) আয়োজনের জন্য তিন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চূড়ান্ত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী বছর নভেম্বর থেকে এই আসর মাঠে গড়ানোর পরিকল্পনা সাজাচ্ছে সংস্থাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 05:31 PM
Updated : 24 Nov 2015, 05:38 PM

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের গুলশানের বাসভবনে মঙ্গলবার ভারতের সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপ, যুক্তরাষ্ট্রের ইউকে সকার লিগ এবং কদিন আগে শেষ হওয়া শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের টাইটেল স্পন্সর সাইফ পাওয়ারটেকের প্রতিনিধিরা আলোচনায় বসেন।

আলোচনা শেষে ৬ থেকে ৭টি জেলা অথবা বিভাগীয় দল নিয়ে আগামী বছর থেকে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক সুপার লিগ বিএসএল আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত হয় বলে সাংবাদিকদের জানান সালাউদ্দিন। টুর্নামেন্টের বিস্তারিত বিষয় আগামী এক মাসের মধ্যে ঠিক করে সবাইকে জানিয়ে দেওয়া হবে বলেও জানান বাফুফে সভাপতি।

“অনেক দিন ধরে আশা করছিলাম, কিছু একটা করবো। আমরা আজ একটা সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছি। তিনটি প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে যৌথভাবে আমরা ২০১৬-১৭ মৌসুমে বাংলাদেশ সুপার লিগ আয়োজন করব। আশা করি, আমরা এটি সফলভাবে আয়োজন করতে পারব।”

“এই লিগটা আয়োজন করতে ক্লাব, ফুটবলার ও আয়োজকদের খরচ মিলিয়ে ১০০ কোটি টাকার মতো বাজেট হবে। আগামী ৩০ দিনের মধ্যে এ সম্পর্কে সবিস্তারে আপনাদের জানাব। এটা শেষ পর্যন্ত চূড়ান্ত হয়েছে এবং আমরা খুবই খুশি”, যোগ করেন সভাপতির দায়িত্ব পালন করা এই সাবেক ফুটবলার।

কয়টা ভেন্যুতে খেলা হবে, সেটাও এখনও ঠিক করা হয়নি। ঢাকা, সিলেট, চট্টগ্রাম, রাজশাহী-এই চার ভেন্যুকে প্রাথমিকভাবে বাছাই করার কথা জানান সালাউদ্দিন। তবে বিএসএল আয়োজন করতে গিয়ে ঘরোয়া ফুটবলের সূচিতে কোনো বদল আসবে না বলেও জানান তিনি।

“এটাও আমাদের ফুটবলের বর্ষপঞ্জির একটা অংশ হয়ে যাবে।”

বিএসএলের আয়োজনের সঙ্গে যুক্ত থাকা সাইফ পাওয়ারটেকের মালিক তরফদার রুহুল আমিন জানান, তারাও একটা দলের ফ্র্যাঞ্চাইজি হতে পারে। চট্টগ্রাম আবাহনীর এই কর্মকর্তা আরও জানান, ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) আদলে বিএসএল করার পরিকল্পনা তাদের।

সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ভাস্মর গোস্বামী বলেন, “গত এক বছর ধরে আমরা এ বিষয়টি নিয়ে আলোচনা করেছি। শুধু আমাদের একার পক্ষে এটা করা সম্ভব ছিল না। সঠিক সহযোগীদের পেয়ে আমরা খুবই খুশি। আমার বিশ্বাস, সবাই মিলে একটা বড় কিছু হতে পারে।”