শাখতারের মাঠে ছন্দে ফেরার আশায় রিয়াল

নকআউট পর্ব আগেই নিশ্চিত হওয়ায় ইউরোপ সেরার লড়াইয়ে আপাতত কোনো ভাবনা নেই রিয়াল মাদ্রিদের। হালকা মেজাজেও অবশ্য থাকতে পারছে না তারা, আক্রমণভাগ যেন নিজেদের হারিয়ে খুঁজছে। তাই শাখতার দোনেৎস্কের মাঠে রিয়ালের লড়াইটা হতে যাচ্ছে, ‘বিবিসি’ নামে পরিচিত দামি আক্রমণভাগের ছন্দে ফেরার মিশন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 04:39 PM
Updated : 24 Nov 2015, 04:39 PM

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বের পঞ্চম রাউন্ডে ইউক্রেনের দল শাখতার ও রিয়ালের ম্যাচটি শুরু হবে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায়।

চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে রিয়াল শীর্ষে থাকলেও ‘এ’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করার লড়াইটা এখনও বাকি। তাই ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও করিম বেনজেমাদের ছন্দে ফেরার ম্যাচে জয়টাও বড় দরকার রাফায়েল বেনিতেসের দলের। আর এখানে জিতলে গ্রুপ সেরাও হয়ে যাবে তারা।

লা লিগায় টানা দুই ম্যাচে হেরেছে রিয়াল। তার মধ্যে গত শনিবার বার্সেলোনার কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় মাদ্রিদের দলটি। শাখতারের বিপক্ষে ম্যাচটা তাই রোনালদোদের জন্য জয়ে ফেরার উপলক্ষও।

হারের গণ্ডি পেরিয়ে কক্ষপথে ফেরা কিংবা গ্রুপ সেরা নিশ্চিত করা- সব কিছুর মধ্যেই ঘুরেফিরে আসছে রিয়ালের আক্রমণভাগের ছন্দে ফেরার প্রশ্ন।

লম্বা সময়ের চোট কাটিয়ে বেল-বেনজেমা চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ফিরলেও মোটেও আলো ছড়াতে পারেননি। আর রোনালদোর পারফরম্যান্সে তো মৌসুমের শুরু থেকেই ধারাবাহিকতার অভাব। শনিবারের ম্যাচেও ছিলেন অনুজ্জ্বল। তিন জন মিলে পুরো ম্যাচে মাত্র চারবার লক্ষ্যে শট করতে পেরেছিলেন, প্রথম শটটা ছিল ম্যাচের ৬৭তম মিনিটে।

এ মৌসুমে রিয়ালের সব ম্যাচ খেলা একমাত্র খেলোয়াড় রোনালদো সব প্রতিযোগিতা মিলে গত আট ম্যাচে মাত্র তিনটি গোল করেছেন। দু:শ্চিন্তার কারণ আছে আরও; বড় কোনো ম্যাচেই জ্বলে উঠতে পারেননি তিনবারের বর্ষসেরা তারকা। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির সঙ্গে দুই বারের দেখায় এবং লিগে সেভিয়া ও বার্সেলোনার কাছে হারের ম্যাচে পুরোপুরি ব্যর্থ ছিলেন তিনি।

তাই চোট থেকে ফেরা বেল ও বেনজেমার পাশাপাশি প্রতিপক্ষের রক্ষণে রোনালদোর ফর্ম নিয়েও ভাবতে হচ্ছে বেনিতেসকে।

অন্য দিকে, রিয়ালের বর্তমান সমস্যা যদি এ ম্যাচে না কাটে তাহলে শাখতারের জন্য হবে বাড়তি পাওয়া। কারণ এবার হারলে নকআউট পর্বে ওঠার আশা শেষ হয়ে যেতে পারে দলটির।

রিয়ালের কাছে ৪-০ গোলে হেরেই এবারের চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা শুরু হয়েছিল ইউক্রেনের দলটির। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো, অন্য গোলটি বেনজেমার। শাখতার সমর্থকেরা তাই খুব করে চাইবে, রিয়ালের ‘বিবিসি’ থাকুক অনুজ্জ্বল।

শাখতারের মিডফিল্ডার ভাসিল কোবিন অবশ্য প্রতিপক্ষের দুর্বলতার সুযোগ নেওয়া নিয়ে ভাবছেন না।

ঘরের মাঠে জ্বলে ওঠার আশায় তিনি বলেন, “অ্যাওয়ে ম্যাচে আমরা রিয়াল মাদ্রিদের কাছে হেরেছিলাম। কিন্তু এবার আমাদের সমর্থকেরা মাঠে আসবে। আমাদের নিজেদের খেলা খেলতে হবে। ব্যক্তিগতভাবে, আমি কোনো চাপ অনুভব করছি না।”