লোপেজের বিদায়, দায়িত্বে মারুফুল

আশানুরূপ ফল এনে দিতে ব্যর্থ হওয়ায় জাতীয় দলের কোচ ফাবিও লোপেজকে বরখাস্ত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তার জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে মারুফুল হককে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2015, 09:53 AM
Updated : 24 Nov 2015, 03:06 PM

মঙ্গলবার ন্যাশনাল টিমস কমিটি লোপেজের অধীনের বাংলাদেশ দলের গত পাঁচ ম্যাচের পারফরম্যান্স মূল্যায়নে বসেছিল। আলোচনা শেষে ন্যাশনাল টিমস কমিটির সভাপতি কাজী নাবীল আহমেদ সাংবাদিকদের লোপেজকে বিদায় করে দেওয়ার কথা জানান।

মারুফুল সম্পর্কে নাবীল বলেন, “তিনি দেশের স্বনামধন্য কোচ। তার প্রতিষ্ঠানিক যোগ্যতাও আছে। জাতীয় দলে যারা খেলছে, তারা সবাই তাকে চেনে; তিনিও খেলোয়াড়দের চেনেন। আশা করি, তার অধীনে জাতীয় দল ভালো করবে।”

মারুফুল শেখ রাসেল ক্রীড়া চক্রের কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১২-১৩ মৌসুমে ট্রেবল জিতেছিল দলটি। সেবার লিগ শিরোপা, ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ নিজেদের করে নিয়েছিল শেখ রাসেল।

শেখ রাসেল থেকে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচ হন মারুফুল। ২০১৪ সালে তার হাত ধরেই ভুটান থেকে কিংস কাপ জিতে ফেরে দলটি। এছাড়া শেখ জামালকে ২০১৩-১৪ মৌসুমের লিগ শিরোপাও জেতান তিনি।

ঢাকা মোহামেডানের কোচ হিসেবে ২০০৯ সালে কোটি টাকার সুপার কাপের প্রথম আসরের শিরোপা জেতেন মারুফুল। ঘরোয়া ফুটবলের ঐতিহ্যবাহী দলটিকে ফেডারেশন কাপের দুটি শিরোপাও এনে দেন তিনি।

গত সেপ্টেম্বরে লোডভিক ডি ক্রুইফকে বিদায় করে দিয়ে ইতালিয়ান লোপেজের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সে সময় সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, আগামী ডিসেম্বর শুরু হওয়া সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ পর্যন্ত দায়িত্ব পালন করবেন লোপেজ।

ক্রুইফের বিদায়ের পর বাংলাদেশ কোচ হিসেবে লোপেজের শুরুটা হয় হার দিয়ে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের ম্যাচে কিরগিজস্তানের মাঠে ২-০ গোলে হারে মামুনুলরা।

এরপর তাজিকিস্তানের মাঠে ৫-০ গোলের হারে লোপেজের কোচিং কৌশল নিয়ে প্রশ্ন উঠে। নির্ভরযোগ্য মিডফিল্ডার মামুনুল ইসলামকে রাইট উইংয়ে, ফরোয়ার্ড শাখাওয়াত হোসেন রনি ও আবুল বাতেন মজুমদার কমলকে মিডফিল্ডে খেলানোর কৌশল ছিল প্রশ্নবিদ্ধ।

অথচ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের একমাত্র জয়ের প্রত্যাশা ছিল তাজিকিস্তানের বিপক্ষেই। এ দলটির সঙ্গে নিজেদের মাঠে ক্রুইফের অধীনে মামুনুলরা ১-১ গোলে ড্র করে সে প্রত্যাশায় বাড়তি মাত্রা যোগ করেছিল। কিন্তু তাজিকিস্তানের মাঠে লোপেজের শিষ্যরা ৫-০ ব্যবধানে গুঁড়িয়ে যায়।

গত ১৭ নভেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের সপ্তম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ গোলের হারে স্বাগতিকরা।

চীনের ইউনানে আসিয়ান ইন্টারন্যাশনাল ফুটবল ওপেন নামের আমন্ত্রণমূলক টুর্নামেন্টে বাংলাদেশ দলের ব্যর্থতায় লোপেজকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়াটা সহজ করে দেয়।

আমন্ত্রণমূলক এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে এগিয়ে গিয়েও মিয়ানমারের ক্লাব হান্থারওয়েডি ইউনাইটেডের কাছে ৩-২ গোলে হারে মামুনলরা। দ্বিতীয় ম্যাচে চীনের দল লিজিয়ানের কাছে বাংলাদেশের হার ২-১ গোলে।