ছন্দের তুঙ্গে থাকা বার্সেলোনার সামনে রোমা

একে তো ঘরের মাঠে ম্যাচ; তার ওপর সর্বশেষ ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিয়ে বার্সেলোনা রয়েছে ছন্দের তুঙ্গে। চোট কাটিয়ে লিওনেল মেসির ফেরায় দলটি শক্তি বেড়েছে আরও। এমন সুসময়ের মধ্যে দিয়ে যাওয়া বার্সেলোনার মুখোমুখি এবার এএস রোমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 01:58 PM
Updated : 23 Nov 2015, 01:58 PM

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ‘ই’ গ্রুপের ম্যাচে আগামী মঙ্গলবার কাম্প নউয়ে মুখোমুখি হবে দুই দল। দুই দলের সাম্প্রতিক ফর্মের হিসেবে সম্ভাবনার পাল্লাটা ঝুঁকে থাকছে বার্সেলোনার দিকেই।

গ্রুপ পর্ব পেরিয়ে সেরা ষোলো নিশ্চিত করার সমীকরণও সহজ বার্সেলোনার জন্য। রোমার বিপক্ষে ম্যাচ এক পয়েন্ট পেলে গ্রুপের শীর্ষে থেকেই নক আউট পর্ব নিশ্চিত হবে লুইস এনরিকের দলের। পাঁচ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা রোমার বিপক্ষে সেই হিসাব মেলানোর রসদের অভাব নেই গত মৌসুমে ট্রেবল জেতা দলটির।

চোট কাটিয়ে ফেরা বার্সেলোনার সেরা তারকা মেসি রিয়ালের বিপক্ষে গোল পাননি ঠিকই, তবে বদলি হিসেবে নেমে সহজাত গতি আর ক্ষিপ্রতা দিয়ে প্রতিপক্ষের রক্ষণে হানা দিয়েছেন একাধিকবার। বার্সেলোনার মিডফিল্ডার ইভান রাকিতিচের কণ্ঠে তাই চেনা মেসিকে ফিরে পাওয়ার স্বস্তি।

“মেসি খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং সৃষ্টিকর্তাকে ধন্যবাদ যে, সে ফিরে আমাদের সঙ্গে খেলছে। তার হাঁটুর চোট ছিল আমার চেয়ে গুরুতর এবং পুরোপুরি সেরে ওঠার জন্য তার দীর্ঘ সময় দরকার ছিল। কিন্তু আমরা সবাই জানি, দলের জন্য সে কতটা প্রয়োজনীয়।”

মেসির অনুপস্থিতি গত দুই মাসে যে দুজন বুঝতে দেননি, সেই নেইমার-লুইস সুয়ারেস জুটি তো আছেই। লা লিগায় দলের সর্বশেষ ২১ গোলের ২০টিই এসেছে এই জুটি থেকে। আগের ম্যাচেই সুয়ারেসের দুই আর নেইমারের এক গোলে রিয়ালকে তাদের মাঠে বিধ্বস্ত করে লিগের শিরোপাধারীরা, অন্য গোলটি আন্দ্রেস ইনিয়েস্তার।

চ্যাম্পিয়ন্স লিগের পরিসংখ্যান অবশ্য এগিয়ে রাখছে রোমাকে। ইতালির এই দল ইউরোপসেরার আসরে এখনও বার্সেলোনার কাছে অজেয়! ২০০১-০২ মৌসুমে কাতালুনিয়া দলটি কাম্প নউয়ে রোমার সঙ্গে ড্র করেছিল; ফিরতি লেগে ইতালি থেকে ৩-০ গোলে হেরে ফিরেছিল। ওই সময়ে বার্সেলোনাতেই খেলতেন দলটির এখনকার কোচ এনরিকে।

এবারের আসরের প্রথম লেগেও রোমার মাঠ থেকে এনরিকের ফেরাটা জয়ের আনন্দে হয়নি। ওই ম্যাচে সুয়ারেসের গোলে বার্সেলোনা এগিয়ে গেলেও শেষ পর্যন্ত আলেসান্দ্রো ফ্লোরেন্তসির গোলে পয়েন্ট ভাগাভাগি করে রোমা। খেলোয়াড় ও কোচ হিসেবে রোমাকে হারাতে না পারার ব্যর্থতা স্বাভাবিকভাবে এবার ঘোচাতে চাইবেন এনরিকে।

তবে কাজটা সহজ হবে না বলে সতীর্থদের আগেই সতর্ক করে দেন রাকিতিচ। রিয়ালকে হারানোর উচ্ছ্বাসের মাঝেই ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার বলেন, “এটা ছিল দারুণ পারফরম্যান্স। আমরা এটা উপভোগ করতে পারি কিন্তু আমাদের সামনে কিছু কঠিন ম্যাচ আছে; সেটা শুরু হবে রোমার বিপক্ষে ম্যাচ দিয়ে।”

সর্বশেষ লিগ ম্যাচে বোলোনিয়ার সঙ্গে ড্র করা রোমা চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচের সাম্প্রতিক পরিসংখ্যানে বেশ পিছিয়ে। ২০১০ সালের নভেম্বরে এফসি বাসেলের মাঠে জেতাই দলটির সর্বশেষ সাফল্য।

অন্যদিকে ইউরোপ সেরার আসরে কাম্প নউতে সর্বশেষ আট ম্যাচেই জিতেছে বার্সেলোনা; ২০১৩ সালে বায়ার্ন মিউনিখের কাছে হারটি চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে খেলা ৩৫ ম্যাচের মধ্যে তাদের একমাত্র হার; এই ৩৫ ম্যাচের ২৮টি জিতেছে মেসিরা।

কাম্প নউয়ে মেসিদের দুর্নিবার থাকার অতীতটা জেনেই নিজেদের মেলে ধরতে আশাবাদী রোমা। বার্সেলোনার মাঠে প্রথম জয় পাওয়ার আশায় এদিন জেকো, মিরালেম পিয়ানিচদের দিকে তাকিয়ে আছে দলটি। এমনকি আশা পূরণে বোলোনিয়ার সঙ্গে ড্র করা ম্যাচটিও মনে রাখতে চাইছেন না রোমার ব্রাজিলিয়ান ডিফেন্ডার মাইকন।

“মঙ্গলবার হবে ভিন্ন প্রতিযোগিতা। আশা করি, আমরা এটার জন্য ভালো প্রস্তুতি নিতে এবং বার্সেলোনায় দারুণ পারফরম করতে পারব।”