ব্লাটার ও প্লাতিনির নিষেধাজ্ঞা বহাল

৯০ দিনের সাময়িক নিষেধাজ্ঞার বিরুদ্ধে করা ফিফা সভাপতি জেপ ব্লাটার ও উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির আপিলে লাভ হয়নি। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার আপিল কমিটি নিষেধাজ্ঞা বহাল রেখেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2015, 03:55 PM
Updated : 18 Nov 2015, 03:55 PM

গত ৮ অক্টোবরে ব্লাটার ও প্লাতিনিকে সাময়িকভাবে নিষিদ্ধ করে ফিফার এথিক্স কমিটি। এথিক্স কমিটির দেওয়া নিষেধাজ্ঞা বহাল রাখার কথা বুধবার জানায় সংস্থাটির আপিল কমিটি। 
 
সাময়িক নিষেধাজ্ঞা ওঠার আগ পর্যন্ত ফুটবল সংক্রান্ত কোনো কাজের সঙ্গে দুজনে জড়িত হতে পারবেন না বলেও জানায় আপিল কমিটি। ফলে প্লাতিনির আগামী ফেব্রুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে গেলো।
 
২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারির নির্বাচনে ফিফার নতুন সভাপতি নির্বাচন করার কথা রয়েছে। ফিফার নির্বাচন কমিটি আগেই জানিয়েছিল, নিষেধাজ্ঞা উঠলেই কেবল নির্বাচনে অংশ নিতে পারবেন প্লাতিনি।
 
আপিল কমিটির সিদ্ধান্তেও অবশ্য হাল ছাড়ছেন না ফ্রান্সের সাবেক ‍ফুটবলার প্লাতিনি। তার মুখপাত্র জানিয়েছেন, নিষেধাজ্ঞা মুক্ত হতে আন্তর্জাতিক ক্রীড়া আদালত কোর্ট অব আরবিট্রেশন অব স্পোর্টসে (সিএএস) যাচ্ছেন তিনি।  আপিল কমিটির সিদ্ধান্তে প্লাতিনি ও তার আইনজীবি বিস্মিত নয় বলেও জানানো হয় ওই বিবৃতিতে।
 
গত ২৯ মে পঞ্চমবারের মতো সভাপতি নির্বাচিত হওয়ার কদিন পরেই ফিফাকে ঘিরে ঘুষ কেলেঙ্কারি ও দুর্নীতির তদন্ত শুরু হওয়ায় পদত্যাগের ঘোষণা দেন ৭৯ বছর বয়সী ব্লাটার।
 
গত অক্টোবরের শুরুতে ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন পত্র জমা দেন প্লাতিনি। তার কদিন পরেই ব্লাটার ও প্লাতিনির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত শুরু করে সংস্থাটির এথিক্স কমিটি। এই কমিটি দুজনকে ফুটবলের সব ধরনের কার্যক্রম থেকে ৯০ দিনের জন্য নিষিদ্ধ করে। 
 
ব্লাটার ও প্লাতিনির বিরুদ্ধে অভিযোগ, নয় বছর আগে ব্লাটার ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি প্লাতিনিকে ‘অবৈধ উপায়ে’ ২০ লাখ ইউরো দিয়েছিলেন। দুজনই অবশ্য দুর্নীতির অভিযোগ অস্বীকার করেন।