আবেগের ম্যাচে ফ্রান্সকে হারাল ইংল্যান্ড

চার দিনের ব্যবধানে জয়ের পথে ফিরেছে ইংল্যান্ড। ঘরের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ফ্রান্সকে ২-০ গোলে হারিয়েছে রয় হজসনের দল।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2015, 10:27 PM
Updated : 17 Nov 2015, 10:27 PM

প্রায় ১৭ মাস ধরে অপরাজিত থাকার পর গত শুক্রবার স্পেনের কাছে ২-০ গোলে হেরেছিল ইংল্যান্ড। 

ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম ইংল্যান্ডে পা রেখে বলেছিলেন, “ম্যাচটি পূর্ণ থাকবে আবেগে”। নিশ্ছিদ্র নিরাপত্তায় লন্ডনের ওয়েম্বলিতে মঙ্গলবার রাতে ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যকার ম্যাচটি যতটা না ছিল ফুটবল লড়াইয়ের, তার চেয়ে বেশি ছিল আবেগের, ভালোবাসার।

ফ্রান্সের রাজধানী প্যারিসে গত শুক্রবার রাতে সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত হয়। বিশ্ব মানবতাকে নাড়া দেওয়া ওই ঘটনার পর নিরাপত্তা নিয়ে শঙ্কায় ম্যাচটি আয়োজন করা নিয়েই সন্দেহ জাগে। তবে সব শঙ্কা দূরে ঠেলে দুই দলের ইচ্ছাতেই বল মাঠে গড়ায়। 

ফ্রান্সের প্রতি সংহতি জানাতে অনেক ইংলিশ দর্শককে এক হাতে ইংল্যান্ডের আরেক হাতে ফ্রান্সের পতাকা নিয়ে মাঠে ঢুকতে দেখা যায়। ম্যাচের আগে ফরাসিদের জাতীয় সঙ্গীতের কিছু অংশ জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠে, তা দেখে কণ্ঠ মেলায় গ্যালারির সব দর্শক। স্টেডিয়ামে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের প্র্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও প্রিন্স উইলিয়াম।

সবশেষে পুরো ওয়েম্বলিতে এক মিনিটের নীরবতার মধ্যে দিয়ে বল গড়ায় মাঠে। শুরু হয় ফুটবল লড়াই।

মাঠের লড়াইয়ে প্রথম সুযোগ তৈরি করেছিল ফ্রান্স। কিন্তু সপ্তম মিনিটে ২২ গজ দূর থেকে নেওয়া ইয়োহান কাবাইয়ের শট ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যায়।

প্রথম ১০ মিনিট ফরাসিদের আক্রমণে স্বাগতিকরা কিছুটা কোণঠাসা থাকলেও অল্প সময়েই নিজেদের গুছিয়ে নেয় ইংল্যান্ড।

৩১তম মিনিটে এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড। হ্যারি কেইনের পাস খুঁজে পায় ডি বক্সে ঢুকে পড়া ওয়েইন রুনিকে। বাঁ পায়ের জোরালো শটও নিয়েছিলেন তিনি, কিন্তু একটুর জন্যে সেটা লক্ষ্যভ্রষ্ট হয়।

দেশের হয়ে প্রথমবারের মতো শুরুর একাদশে খেলতে নামা ডেলে আলির নৈপুণ্যে ৩৮তম মিনিটে এগিয়ে যায় ইংল্যান্ড। ডান দিকে প্রায় ২৫ গজ দূর থেকে বিদুৎ গতির কোনাকুনি শটে বল জালে জড়ান এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুণ করে ইংলিশরা। তারকা স্ট্রাইকার রুনির চমৎকার গোলটিতেও অবদান ছিল প্রথম গোলদাতা আলির।

মাঝমাঠের কাছ থেকে ১৯ বছর বয়সী এই উঠতি তারকা লম্বা করে বল বাড়ান রাহিম স্টার্লিংয়ের উদ্দেশে। সময় নষ্ট না করে তিনি আড়াআড়ি উঁচু করে বল বাড়ান রুনিকে। আর ডান পায়ের ভলিতে দেশের হয়ে ৫১তম গোলটি করেন ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা।

৬৪তম মিনিটে একটি গোল শোধ করেই ফেলেছিল ফ্রান্স। পল পোগবার ব্যাকহিল করে বাড়ানো বল ধরে শট নিয়েছিলেন অন্তনি মার্সিয়াল। কিন্তু সেটা দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ইংল্যান্ডের বদলি গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড।

দিনের অন্য ম্যাচে রোমানিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। আর লাক্সেমবার্গকে ২-০ গোলে হারিয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোবিহীন পর্তুগাল।