কিরগিজস্তানের মাঠেও হারল বাংলাদেশ

বিশ্বকাপের বাছাই পর্বে কিরগিজস্তানের বিপক্ষে ফিরতি লেগের ম্যাচে রক্ষণাত্মক খেলেও হার এড়াতে পারেনি বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 04:36 PM
Updated : 13 Oct 2015, 04:37 PM

কিরগিজস্তানের মাঠে ফাবিও লোপেজের দলের হার ২-০ গোলের।

নিজেদের মাঠ বিশকেকে দুই অর্ধে একটি করে গোল পায় কিরগিজস্তান। ২৭তম মিনিটে ভিতালি লুক্সের গোলে এগিয়ে যায় এগিয়ে যায় কিরগিজস্তান। ৮৯ তম মিনিটে ফরোয়ার্ড ইলদার আমিরভের গোলে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা।

প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের এশিয়া অঞ্চলের ম্যাচে এটি মামুনুলদের চতুর্থ হার।

অন্যদিকে বাছাইয়ে এ পর্যন্ত কিরগিজস্তানের দুটি জয়ই বাংলাদেশের বিপক্ষে পাওয়া।

শক্তি-সামর্থ্যে কিরগিজস্তান স্বাভাবিকভাবেই এগিয়ে ছিল। শেষ মুহূর্তের প্রস্তুতিতে কোচ মামুনুলদের পজিশন বদলে অনুশীলন করানোয় বিশকেকের ম্যাচে বাংলাদেশের খেলায় ছিল না সহজাত ছন্দ।

জাহিদ হোসেন এমিলি ও জাহিদ হাসানের চোটের কারণে আবুল বাতেন মজুমদার কমল ও শাখাওয়াত রনিকে সেরা একাদশে রাখেন কোচ। এই দুই ফরোয়ার্ডকে রক্ষণ সামলানোর কাজেই বেশি ব্যস্ত দেখা গেছে।

মামুনুল ইসলাম পজিশন বদলে রাইট উইংয়ে যাওয়ায় হেমন্ত, জামাল ভূইয়ারা মাঝ মাঠ পুরোপুরি সামলে রাখতে পারেনি। ফলে স্বাগতিকদের আক্রমণের পথটা সহজ হয়।

লোডভিক ডি ক্রুইফের বিদায়ের পর বাংলাদেশ কোচ হিসেবে লোপেজের শুরুটাও তাই ভালো হলো না।

‘বি’ গ্রুপে পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এলো  কিরগিজস্তান। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে সবার নিচে বাংলাদেশ। চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জর্ডান।