বোল্টের লক্ষ্য ১৯ সেকেন্ড

১৯ সেকেন্ডের নীচে ২০০ মিটার স্প্রিন্ট শেষ করার আশা ছাড়ছেন না বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট। জ্যামাইকান এই তারকার বিশ্বাস এ সামর্থ্য আছে তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 11:15 AM
Updated : 13 Oct 2015, 11:15 AM

২০০৯ সালে বার্লিনের বিশ্বচ্যাম্পিয়নশিপে ১৯.১৯ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটারের রেকর্ড গড়েন বোল্ট। ২০১৬ সালের রিও দে জেনেইরো অলিম্পিকে ১৯ সেকেন্ডের নীচে রেকর্ডটি নামিয়ে আনার লক্ষ্য ঠিক করেছেন ছয়টি অলিম্পিক সোনার মালিক।

রিওর আসর সামনে রেখে কিংসটোনে ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজে অনুশীলন শুরু করেছেন বোল্ট। অনুশীলনের ফাঁকেই নতুন লক্ষ্যটা জানিয়েছেন ২৯ বছর বয়সী এই তারকা।

“আমি সত্যিই ১৯ সেকেন্ডের নিচে দৌড়াতে চাই। (রিও অলিম্পিকে) এটা আমার অন্যতম একটি লক্ষ্য।”

বার্লিনের ওই কীর্তি ছাপিয়ে যাওয়া যে সহজ হবে না, সেটা বোল্ট নিজেও জানেন। সঠিক দিনে সেরা দৌড়টা দিতে পারলেই লক্ষ্য পূরণ সম্ভব জানিয়ে তিনি বলেন, “আমি  মনে করি, এটা (রেকর্ড ভাঙা) অন্যতম কঠিন কাজের একটি হবে।”

“এটা সহজ কাজ হবে না কিন্তু ব্যক্তিগতভাবে আমি মনে করি, এটা আমি করতে পারি এবং আমার কোচও (গ্লেন মিলস) মনে করেন, আমি পারব। এটা প্রস্তুতি চালিয়ে যাওয়া এবং সেরা সময়ে কাজটা করার সঙ্গে সম্পর্কিত”, যোগ করেন বোল্ট।  

২০০৮ ও ২০১২ সালের অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার এবং ৪*১০০ মিটার রিলের সোনা জিতেছিলেন বোল্ট। অলিম্পিকের ইতিহাসে প্রথম অ্যাথলেট হিসেবে স্প্রিন্টের এই তিন ইভেন্টে টানা তিনবার সোনা জয়ের স্বপ্ন নিয়ে রিওতে যাবেন এই জ্যামাইকান।