ইউরোতে রাশিয়া, স্লোভাকিয়া

মন্টেনেগ্রোকে ২-০ গোলে হারিয়ে আগামী বিশ্বকাপের আয়োজক রাশিয়া ইউরো ২০১৬ এর চূড়ান্ত পর্বে উঠেছে। লাক্সেমবার্গকে ৪-২ গোলে হারিয়ে ফ্রান্সে হতে যাওয়া ইউরোপ সেরার এই আসরে সোমবার রাতে তাদের সঙ্গী হয়েছে স্লোভাকিয়াও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2015, 04:55 AM
Updated : 13 Oct 2015, 04:58 AM

‘জি’ গ্রুপ থেকে অপরাজিত অস্ট্রিয়ার পেছনে থেকে চূড়ান্ত পর্বে উঠল রাশিয়া। এই গ্রুপে তৃতীয় সুইডেনের ফ্রান্সের চূড়ান্ত পর্বে উঠতে হলে প্লে অফে জিততে হবে।

‘সি’ গ্রুপ স্লোভাকিয়া বর্তমান চ্যাম্পিয়ন স্পেনের পেছনে থেকে প্রথমবারের মতো ইউরোতে খেলার সুযোগ পেল। আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করা স্পেন সোমবার কিয়েভে ইউক্রেনকে একমাত্র গোলে হারায়।

দেশের হয়ে শততম ম্যাচ ভেলতে নামা সেস ফাব্রেগাস পেনাল্টি থেকে গোল করতে পারেননি। তবে অভিষেকেই জয়সূচক গোল করে স্পেনকে জেতান ফুলব্যাক মারিও গাসপার।

লিথুয়ানিয়াকে ৩-০ গোলে হারিয়ে বাছাই পর্বে শতভাগ জয়ের রেকর্ড অক্ষুণ্ণ রেখেছে ইংল্যান্ড। দুই অর্ধে দুটি গোল করেন রস বার্কলি ও অ্যালেক্স অক্সলেইড চেম্বারলেইন। অন্য গোলটি আত্মঘাতী।

ইউরো বাছাই পর্বের ইতিহাসে ষষ্ঠ দেশ হিসেবে সবগুলো ম্যাচে জিতল ইংল্যান্ড। এর আগে শতভাগ জয়ের রেকর্ড ছিল ফ্রান্স (১৯৯২ ও ২০০৪ ইউরোর বাছাই), চেক প্রজাতন্ত্র (২০০০), জার্মানি (২০১২) ও স্পেন (২০১২)