ভেনেজুয়েলাকে পেয়ে জয়ের আশায় ব্রাজিল

চিলির কাছে হেরে বিশ্বকাপ বাছাই পর্বে ফেরাটা ভালো হয়নি ব্রাজিলের। পরের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা, যাদের বিপক্ষে বাছাইপর্বে কখনও হারেনি তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2015, 03:52 PM
Updated : 12 Oct 2015, 03:53 PM

বাংলাদেশ সময় বুধবার সকাল সাতটায় দেশের মাটিতে ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল।
 
বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে ১৪ ম্যাচের ১৩টিতে জিতেছে ব্রাজিল, ড্র হয়েছে অন্য ম্যাচটি।
 
চিলির কাছে ২-০ ব্যবধানে হারা ম্যাচে ছিলেন না ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। নিষেধাজ্ঞার জন্য ভেনেজুয়েলার বিপক্ষেও খেলা হবে না তার। তার অনুপস্থিতি স্বস্তি হয়ে আসতে পারে কোপা আমেরিকায় দুই দলের সর্বশেষ দেখায়ও ২-১ ব্যবধানে হারা ভেনেজুয়েলার জন্য। 
 
তবে নেইমারকে ছাড়াই জয়ের ব্যাপারে আশাবাদী ব্রাজিলের মিডফিল্ডার লুইস গুস্তাভো। তিনি মনে করেন, দেশের মাটিতে প্যারাগুয়ের বিপক্ষে শেষ সময়ের গোলে হেরে যাওয়া ভেনেজুয়েলা হয়তো রক্ষণাত্মক খেলতে পারে। দলের সবচেয়ে বড় তারকা না থাকলেও অতিথিদের রক্ষণ ভাঙার সামর্থ্য হাল্কদের রয়েছে।
 

জয়ে ফিরতে মরিয়া ব্রাজিল আক্রমণাত্মক ফুটবই খেলবে। প্রতি-আক্রমণ নির্ভর রক্ষণাত্মক ফুটবল খেলে সুযোগের অপেক্ষায় থাকতে পারে ভেনেজুয়েলা। ব্রাজিলে এক পয়েন্ট পাওয়াটাও বড় প্রাপ্তি হতে পারে তাদের জন্য।
হার দিয়ে বাছাই পর্ব শুরু করায় বেশ চাপে আছে ব্রাজিল। তবে কোচ দুঙ্গা ভক্তদের ধৈর্য্য ধরতে বলেছেন। ভেনেজুয়েলার বিপক্ষে জয় পারে সমালোচকদের মুখ বন্ধ করতে।  
চিলির বিপক্ষে কোনো গোল না পেলেও ভেনেজুয়েলার জাল ব্রাজিলের খুব চেনা। প্রতি ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গড়ে প্রায় চারটি গোল দিয়েছে তারা। ২২ ম্যাচে ৮৪ গোল, এই পরিসংখ্যান আশা দেখাচ্ছে দুঙ্গার শিষ্যদের।
ভেনেজুয়েলার জন্য চিত্রটা সম্পূর্ণ উল্টো। ব্রাজিলের রক্ষণ যেন তাদের জন্য চীনের প্রাচীর, তাদের বিপক্ষে এ পর্যন্ত ২২ ম্যাচ খেলে মাত্র সাতবার জালে বল পাঠাতে পেরেছে ভেনেজুয়েলার খেলোয়াড়রা। জিতেছেও কেবল মাত্র একটি প্রীতি ম্যাচে।