এস্তোনিয়াকে হারিয়ে জয়ের ধারাতেই ইংল্যান্ড

দুর্দান্ত ছন্দে থাকা ইংল্যান্ড ইউরো বাছাইপর্বে টানা নবম জয় তুলে নিয়েছে। শতভাগ সাফল্যের ধারাবাহিকতায় এবার তারা এস্তোনিয়াকে ২-০ গোলে হারিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 08:57 PM
Updated : 9 Oct 2015, 08:57 PM

ওয়েম্বলি স্টেডিয়ামে শুক্রবার রাতে ইংল্যান্ডের গোল দুটি করেন থিও ওয়ালকট ও রাহিম স্টার্লিং।

চোটের কারণে ছিটকে পড়া অধিনায়ক ওয়েইন রুনি ও লিভারপুল স্ট্রাইকার ড্যানি ইঙ্গসকে ছাড়াই এদিন খেলতে নামে ইংল্যান্ড। তবে আক্রমণভাগের গুরুত্বপূর্ণ দুই জন না থাকলেও শুরু থেকেই এস্তোনিয়ার রক্ষণে চাপ বাড়াতে থাকে স্বাগতিকরা।

চতুর্থ মিনিটে এগিয়েও যেতে পারতো ইংলিশরা। তবে ওয়ালকটের জোরালো ভলি কোনোমতে ঠেকিয়ে দেন অতিথি গোলরক্ষক। একাদশ মিনিটে ইংল্যান্ডকে আবারও হতাশ করেন গোলরক্ষক মিখেল আকসালু।

প্রতিপক্ষের একের পর এক আক্রমণ সামলে মাঝে মধ্যে পাল্টা আক্রমণে যাচ্ছিল এস্তোনিয়া। কিন্তু ইংলিশ রক্ষণ ভাঙতে পারছিল না। ৩৮তম মিনিটে প্রথম ভালো একটা সুযোগ পায় তারা, কিন্তু মিডফিল্ডার কন্সট্যানটিন ভাসিলিয়েভ লক্ষ্যভ্রষ্ট শট নেন।

তিন মিনিট বাদে গোলের আরেকটি সুযোগ নষ্ট করেন ইংলিশ স্ট্রাইকার ওয়ালকট। তবে ৪৫তম মিনিটে তাকে আর আটকাতে পারেননি এস্তোনিয়া গোলরক্ষক। বার্কলির বাড়ানো বল ধরে ডি বক্সের মধ্যে থেকে ডান পায়ের শটে গোলটি করেন তিনি।

দ্বিতীয়ার্ধেও একইভাবে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে খেলতে থাকে ইংলিশরা। এই অর্ধের প্রথম ১০ মিনিটেই চারবার ব্যবধান বাড়ানোর সুযোগ পায় তারা। কিন্তু কোনোটাই কাজে লাগাতে পারেনি।

৮৪তম মিনিটে স্কোরলাইন ২-০ করে জয় নিশ্চিত করে ফেলেন স্টার্লিং। জেমি ভার্ডির পাস পেয়ে খুব কাছ থেকে গোলটি করেন এই মিডফিল্ডার। 

এই জয়ে নয় রাউন্ডের সবকটিতে জেতা ইংল্যান্ডের পয়েন্ট বেড়ে হলো ২৭। আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করে দলটি।

দিনের অন্য ম্যাচে স্যান ম্যারিনোকে ৭-০ গোলে হারিয়ে ‘ই’ গ্রুপের দ্বিতীয় সেরা দল হিসেবে মূল পর্বে খেলা নিশ্চিত করেছে সুইজারল্যান্ড, তাদের পয়েন্ট ১৮।