হেরেই গেল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

এক ম্যাচ হাতে রেখে ইউরোর মূল পর্বের টিকেট নিশ্চিত করতে মাত্র এক পয়েন্টের প্রয়োজন ছিল জার্মানির। ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেটা আর হলো না; ইউরোর বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাছে ১-০ গোলে হেরে গেছে ইওয়াখিম লুভের দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 09:27 PM
Updated : 8 Oct 2015, 09:27 PM

বৃহস্পতিবার রাতে আয়ারল্যান্ডের জয়ের নায়ক শেন লং। একমাত্র গোলটি তিনিই করেন।

প্রতিপক্ষের মাঠ ডাবলিনের অ্যাভিভা স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ১০ মিনিটেই এগিয়ে যাওয়ার তিনটি সুযোগ পেয়েছিল তারা, কিন্তু লক্ষ্যভেদে ব্যর্থ হন যথাক্রমে টমাস মুলার, মার্কো রয়েস ও জেরোমে বোয়াটেং।

তারপর স্বাগতিক দল পাল্টা আক্রমণে ওঠার চেষ্টা করলেও সুবিধা করতে পারছিল না। ২৪তম মিনিটে সুযোগও পেয়ে যায় তারা, কিন্তু ছয় গজ বক্সের মধ্যে থেকেও বল জালে জড়াতে ব্যর্থ হন জোনাথন ওয়াল্টার্স।

প্রথমার্ধের শেষদিকে জার্মানির আরেকটা সুযোগ নষ্ট করেন মেসুত ওজিল। দ্বিতীয়ার্ধের শুরুতেও সহজ দুটি সুযোগ নষ্ট করে তারা।

অবশেষে ম্যাচের গোল খরা কাটে ৭০তম মিনিটে। খেলার ধারার বিপরীতে জার্মানির রক্ষণ ভেঙে আয়ারল্যান্ডকে এগিয়ে দেন শেন লং। ড্যারেন র‌্যানডলফের পাস ধরে ডি বক্সের ডান দিক থেকে গোলটি করেন।

শেষ তিন মিনিটে গোল শোধ করার দারুণ দুটি সুযোগও পেয়েছিল জার্মানি। কিন্তু টনি ক্রুস ও মাটস হামেলসের ভুলে হারের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় বিশ্ব চ্যাম্পিয়নদের।

জার্মানির এই হার এবং দিনের আরেক ম্যাচে পোল্যান্ড-স্কটল্যান্ড লড়াইটি ২-২ গোলে ড্র হওয়ায় ‘ডি’ গ্রুপের লড়াই দারুণ জমে উঠেছে। নয় রাউন্ড শেষে শীর্ষে থাকা জার্মানির পয়েন্ট ১৯। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে থাকা পোল্যান্ড ও আয়ারল্যান্ডের পয়েন্ট সমান ১৮।