লেভানদোভস্কির নৈপুণ্যে হার এড়াল পোল্যান্ড

ক্লাবের হয়ে দুর্দান্ত সময় কাটানো রবের্ত লেভানদোভস্কি জাতীয় দলে ফিরেও জ্বলে উঠেছেন। তবে শুরুতে তার গোলে এগিয়ে যাওয়ার পরেও হারতে বসেছিল পোল্যান্ড। পরে ম্যাচের শেষ দিকে আবারও দলের ত্রাণকর্তা হয়ে ওঠেন বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার। তার দ্বিতীয় গোলেই  ইউরো বাছাইপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে হার এড়ায় দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 09:20 PM
Updated : 8 Oct 2015, 09:20 PM

উত্তেজনা ছড়ানো বৃহস্পতিবার রাতের  ম্যাচটি ২-২ ব্যাবধানে ড্র হয়েছে।

গ্ল্যাসগোর হ্যাম্পডেন পার্কে স্বাগতিক স্কটল্যান্ডের দুই গোলদাতা ম্যাট রিচি ও স্টিভেন ফ্লেচার।

‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ড ১-০ গোলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দেওয়ায় এই গ্রুপের লড়াই দারুণ জমে উঠেছে। নয় রাউন্ড শেষে শীর্ষে থাকা জার্মানির পয়েন্ট ১৯। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে থাকা পোল্যান্ড ও আয়ারল্যান্ডের পয়েন্ট সমান ১৮।

বায়ার্নের হয়ে জার্মানির শীর্ষ লিগ বুন্দেসলিগায় এরই মধ্যে ১২ গোল করেছেন লেভানদোভস্কি। গত দুই সপ্তাহে তো তার আরও ভয়ঙ্কর রূপ; শেষ চার ম্যাচেই ১২ গোল।

সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে শুরুতেই প্রতিপক্ষের জালে হামলা চালালেন লেভানদোভস্কি। সতীর্থ স্ট্রাইকার আরকাদিউস মিলিকের পা ঘুরে আসা বল প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে অফসাইডের ফাঁদ ভেঙে দ্বিতীয় টোকায় লক্ষ্যভেদ করেন।

এবারের ইউরো বাছাইপর্বে লেভানদোভস্কির এটা একাদশ গোল। এই বাছাইপর্বে ২৯টি দেশের চেয়েও তার একার গোল বেশি।     

গত কয়েক ম্যাচে গড়ে তিন গোল করে করা লেভানদোভস্কির শুরুতেই এমন জ্বলে ওঠায় আরেকটি ‘লেভানদোভস্কি চমকের’ সম্ভাবনা জোরালো হয়ে ওঠে। তবে তারপরের অনেকটা সময়ের খেলা মন্থর হয়ে যায়। স্কটল্যান্ড পাল্টা আক্রমণে ওঠার চেষ্টা করলেও পোলিশদের জমাট রক্ষণের সামনে সুবিধা করতে পারছিল না।

প্রথম আট রাউন্ডে মাত্র আট গোল হজম করা পোল্যান্ডের রক্ষণ অবশেষে ভাঙে ৪৫তম মিনিটে। জেমস ফরেস্টের বাড়ানো বল ধরে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে গোলটি করেন আরেক মিডফিল্ডার রিচি।    

১-১ সমতায় শুরু হওয়া দ্বিতীয়ার্ধের খেলা আক্রমণ-পাল্টা আক্রমণে প্রথম মিনিট থেকেই জমে ওঠে। দুই মিনিটের মধ্যে দুবার দলকে ফের এগিয়ে দেওয়ার সুযোগও পেয়েছিলেন কদিন আগে বুন্দেসলিগায় দ্রুততম হ্যাটট্রিক, চার ও পাঁচ গোলের রেকর্ড গড়া লেভানদোভস্কি। কিন্তু এ যাত্রায় সাফল্য মেলেনি।

তারপর ৬২তম মিনিটে স্বাগতিক দর্শকদের উল্লাসে ভাসিয়ে গোল করেন ফ্লেচার। ডি বক্সের বাঁ দিক থেকে পোস্টের ডান কোনা দিয়ে বল জালে জড়ান এই স্কটিশ স্ট্রাইকার।

দুর্দান্ত লেভানদোভস্কিতে নাটকীয়তার তখনও বাকি। একেবারে শেষ দিকে খুব কাছ থেকে বল জালে জড়িয়ে মূল্যবান এক পয়েন্ট নিশ্চিত করেন তিনি।