বিশ্বকাপ বাছাইয়ের বাংলাদেশ দলে নতুন মুখ জীবন

কিরগিজস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ২৩ জনের দলে নতুন মুখ বিজেএমসির ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 12:25 PM
Updated : 8 Oct 2015, 12:25 PM

১৩ অক্টোবরের ম্যাচ সামনে রেখে বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে সংবাদ সম্মেলনে দল নিয়ে কথা বলেন কোচ ফাবিও লোপেজ ও অধিনায়ক মামুনুল ইসলাম। ‘বি’ গ্রুপের ফিরতি লেগের ম্যাচ খেলতে শুক্রবার সাড়ে ১১টায় কিরগিজস্তানের পথে রওনা দেবে বাংলাদেশ দল।

চোট হানা দেওয়ায় বাংলাদেশের বাছাইয়ের এবারের দলটির শক্তি কিছুটা হলেও কমেছে। রক্ষণভাগের নির্ভরযোগ্য যোদ্ধা নাসিরউদ্দিন চোটের কারণে আগে থেকেই দলের বাইরে। এরপর প্রাথমিক দল থেকে চোট আর পারফরম্যান্সের ঘাটতির কারণে ছিটকে গেছেন আরও ছয়জন।

লম্বা সময় ধরে ফরোয়ার্ডে আলো ছড়ানো জাহিদ হাসান এমিলি অসুস্থতার জন্য দলের বাইরে। জাহিদ হোসেনও চোট পেয়েছেন। ডিফেন্ডার ইয়াসিন খানকে ছিটকে দিয়েছে টনসিল। ফরোয়ার্ড ওয়াহেদ আহমেদ, গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা ও রুম্মান হোসেন-এই তিনজন বাদ খারাপ পাফরম্যান্সের জন্য।

প্রিমিয়ার লিগে গত মৌসুমে ভালো করতে পারেনি বিজেএমসি। তবে ১১ দলের মধ্যে সপ্তম হওয়া দলটির ফরোয়ার্ড জীবন চার গোল করে ঠিকই আলো কেড়েছেন বিদেশীদের ভিড়ে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) প্রস্তুতিতে জীবনের খেলা মনে ধরেছে কোচের।

এমিলির অভাব জীবন পূরণ করতে পারবেন কিনা, এমন প্রশ্নের জবাবে লোপেজ বলেন, “জীবন একেবারেই ভিন্ন ধরনের খেলোয়াড়। এমিলির সঙ্গে তার তুলনাটা ঠিক হবে না। সে ভালো অনুশীলন করেছে এবং (প্রীতি ম্যাচে) ভালো পারফরম করেছে।”

কিরগিজস্তানের কাছে নিজেদের মাঠে ৩-১ গোলে হেরেই বাছাইপর্ব শুরু করে বাংলাদেশ। তবে ফিরতি লেগের ম্যাচের জন্য নেওয়া ২০ দিনের প্রস্তুতিতে খুশি কোচ। মামুনুল-রনিদের পজিশন বদলে খেলিয়েছেন তিনি; আশাও করছেন কিরগিজস্তান থেকে জয় নিয়ে ফেরার।

“আমি নিশ্চিত দল এবার তাদের উন্নতি দেখাবে। ড্রয়ের জন্য নয়; জয়ের জন্যই খেলব। প্রতিপক্ষের প্রতি আমাদের শ্রদ্ধা আছে; তবে তাদেরকে আমরা ভয় পাচ্ছি না।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের জন্য খেলা বাছাই পর্বে এ পর্যন্ত খেলা চার ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি কেবল তাজিকিস্তানের বিপক্ষে ড্র। প্রথম জয়ের স্বপ্ন নিয়ে কিরগিজস্তানের বিপক্ষে যাওয়ার আগে অধিনায়ক মামুনুল দিলেন ভালো কিছু নিয়ে ফেরার প্রতিশ্রুতি।

“নিজেদের মাঠে আমরা ওদের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলেছি; এবার প্রতিআক্রমণনির্ভর খেলব। আমাদের ফিনিশিংটাও দ্রুত হতে হবে। কোচ আমাদের যে তথ্য দিয়েছেন, সেটা অনুযায়ী আমরা যদি সেরাটা দিতে পারি, তাহলে পয়েন্ট পাওয়ার সম্ভাবনা আছে আমাদের।”

অধিনায়ক আরও জানান, বিকেএসপির অনুশীলনে রক্ষণ নিয়ে বেশি কাজ করেছেন কোচ। রক্ষণের সঙ্গে মাঝ মাঠ ও ফরোয়ার্ডের যে সমন্বয় নিয়েও মনোযোগী ছিলেন তারা। তবে জুয়েল-তকলিসরা থাকলে এমিলি-জাহিদের মতো অভিজ্ঞদের অভাব অনুভব করার কথা জানান এই মিডফিল্ডার।

বাংলাদেশ দল: রাসেল মাহমুদ লিটন, শহীদুল আলম সোহেল, মাজহারুল ইসলাম হিমেল, রেজাউল করিম রেজা, রায়হান হাসান, ওয়ালী ফয়সাল, ফয়সাল মাহমুদ, তপু বর্মণ, নাসিরুল ইসলাম নাসির, ইয়ামিন মুন্না, আতিকুর রহমান মিশু, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা, মোনায়েম খান রাজু, তকলিস আহমেদ, আবদুল বাতেন মজুমদার কোমল, শাহেদুল আলম শাহেদ, আমিনুর রহমান সজীব, ইমন মাহমুদ, শাখাওয়াত হোসেন রনি ও নাবিব নেওয়াজ জীবন।