সাময়িক বরখাস্ত হওয়ার পথে ফিফা সভাপতি

ফিফা সভাপতি জেপ ব্লাটার সাময়িক বরখাস্ত হওয়ার পথে রয়েছেন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির এথিক্স কমিটি ৯০ দিনের জন্য তাকে বরখাস্ত করার সুপারিশ করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 05:21 PM
Updated : 7 Oct 2015, 06:50 PM

সুইস কর্তৃপক্ষ ব্লাটারের বিরুদ্ধে গত মাসে ফৌজদারী তদন্ত শুরু করার পর ফিফার এথিক্স কমিটি এ সপ্তাহে বৈঠকে বসে। বুধবার কমিটির তদন্ত উইং সুইজারল্যান্ডের বর্ষীয়ান এই ফুটবল সংগঠককে সাময়িক বরখাস্ত করার সুপারিশ করে। ফিফার এথিক্স কমিটির বিচারক ইওয়াখিম একহার্ট বৃহস্পতিবার এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে পারেন।
 
সুইস কর্তৃপক্ষের অভিযোগ, ৭৯ বছর বয়সী ব্লাটার ‘ফিফার জন্য নেতিবাচক’ এমন চুক্তি করেছেন এবং ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মিশেল প্লাতিনিকে ‘অবৈধ উপায়ে অর্থ’ দিয়েছেন।

১৯৯৮ সাল থেকে ফিফা প্রধানের দায়িত্বে থাকা ব্লাটার অবশ্য প্রথম থেকেই কোনো ধরনের অপরাধ করার অভিযোগ অস্বীকার করে আসছিলেন। ব্লাটারের উত্তরসূরি হতে চাওয়া প্লাতিনিও দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিয়েছেন।
 
বিবিসি স্পোর্ট জানায়, জুরিখে সোমবার থেকে এথিক্স কমিটির সভা চলছে। বুধবার কমিটিতে ব্লাটারকে বরখাস্ত করার সুপারিশ এলেও ফ্রান্সের সাবেক ফুটবল তারকা প্লাতিনির বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও আসেনি।
 
ব্লাটারের উপদেষ্টা ক্লাউস স্টকার বিসিবি স্পোর্টকে বলেন, “খবরটি ফিফার সভাপতিকে বিকেলে দেওয়া হয়েছে। উনি শান্ত আছেন।”
 
“এটা ৯০ দিনের জন্য সাময়িক, আসলে কিন্তু তিনি বরখাস্ত নন। কমিটি এখনও সিদ্ধান্ত নেয়নি এবং তাদের সভা চলছে”, দাবি করেন তিনি।
 
কয়েক দিন আগে ফিফার চার প্রধান স্পন্সর কোকা-কোলা, ভিসা, বাডওয়াইজার ও ম্যাকডোনাল্ডস ব্লাটারের পদত্যাগের দাবি জানায়। তবে এই চাপের পরেও সরে না দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন সুইস নাগরিক ব্লাটার।
 
বুধবার জার্মান একটি সাময়িকীকে ব্লাটার জানান, কোনো দুর্নীতির প্রমাণ ছাড়াই তাকে দোষ দেওয়া হচ্ছে।
 
গত মে মাসে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের আনা দুর্নীতির অভিযোগে ফিফার সাত কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ। এর দুই দিন পর ২৯ মে ফিফা সভাপতি নির্বাচনে পঞ্চমবারের মতো জেতেন ব্লাটার। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২ জুন তিনি আগামী বছরের ফেব্রুয়ারিতে পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন তিনি।