৫ তারকা ছাড়াই বিশ্বকাপ বাছাই

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের শুরুর দিকে আলো থাকছে না বিশ্বের সেরা কয়েকজন তারকার উপর। রাশিয়া ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বের স্থান করে নেওয়ার লড়াইয়ের শুরুর দিন লিওনেল মেসি আর নেইমারসহ শীর্ষ পাঁচ খেলোয়াড় খেলবেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 02:00 PM
Updated : 7 Oct 2015, 02:00 PM

আর্জেন্টিনা অধিনায়ক মেসি আর কলম্বিয়ার মিডফিল্ডার হামেস রদ্রিগেস খেলতে পারবেন না চোটের কারণে। অন্যদিকে ব্রাজিলের অধিনায়ক নেইমার আর উরুগুয়ের আক্রমণভাগের জুটি লুইস সুয়ারেস ও এদিনসন কাভানি কাটাচ্ছেন নিষেধাজ্ঞা।

চিলির সান্তিয়াগোতে ব্রাজিল তাদের বিশ্বকাপ বাছাই পর্বের অভিযান শুরু করবে বাংলাদেশ সময় আগামী শুক্রবার ভোরে। নেইমার না থাকায় প্রতিভার দিক থেকে এ ম্যাচে সবচেয়ে বড় তারকা চিলির আলেক্সিস সানচেস।

একই দিনে ঘরের মাঠে এবারের বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর। মেসি না থাকায় আর্জেন্টিনার আক্রমণভাগের দায়িত্ব নি:সন্দেহে সের্হিও আগুয়েরোর ওপরই বর্তাবে।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত শনিবার ঘরের মাঠে ম্যানচেস্টার সিটির ৬-১ ব্যবধানের জয়ে একাই ৫ গোল করেন আগুয়েরো। ইকুয়েডরের বিপক্ষেও তিনি আলো ছড়াবেন বলে মনে করছেন অনেকে।

আগুয়েরো ছাড়াও এই ম্যাচে আলো ছড়াতে পারেন কার্লোস তেভেস। ইতালির ক্লাব ইউভেন্তুস থেকে এ মৌসুমেই আর্জেন্টিনার বোকা জুনিয়র্সে যোগ দেন তিনি। দলটির হয়ে আরেকটি শিরোপা জয়ের প্রান্তে চলে গেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা ফরোয়ার্ড।

গত সেপ্টেম্বরে স্পেনের লা লিগায় লাস পালমাসের বিপক্ষে বার্সেলোনার ২-১ গোলে জেতা ম্যাচে বাঁ হাঁটুতে চোট পান মেসি। সাত থেকে আট সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে বার্সেলোনার ফরোয়ার্ডকে।

আর্জেন্টিনার মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো জাতীয় দলের হয়ে খেলতে বুয়েনস আইরেসে পা রেখেই বলেছিলেন, মেসির অভাবকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না তারা। মেসি না থাকায় বার্সেলোনার এই মিডফিল্ডারই হয়ত আর্জেন্টিনাকে নেতৃত্ব দেবেন। 

আর্জেন্টিনা কোচ জেরার্দো মার্তিনো আশা করছেন, মেসি দ্রুতই সেরে উঠবেন। প্যারাগুয়ের বিপক্ষে ১৩ অক্টোবরের ম্যাচটি খেলতে না পারলেও আগামী মাসে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে পারবেন।

গত জুলাইয়ে কোপা আমেরিকার গ্রুপ পর্বে কলম্বিয়ার বিপক্ষে হেরে যাওয়া ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে লাল কার্ড দেখেন নেইমার। এর পর চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি।

কোপা আমেরিকায় এর পর দুটি ম্যাচ খেলে ব্রাজিল। কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় দুঙ্গার দল। নেইমারের বাকি দুই ম্যাচের নিষেধাজ্ঞা বিশ্বকাপের বাছাই পর্বে কাটাতে হবে। চিলির বিপক্ষে ম্যাচের পর ঘরের মাঠে আগামী ১৩ অক্টোবর ভেনেজুয়েলা ম্যাচেও খেলতে পারবেন না তিনি।

গত বিশ্বকাপে গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ এক ম্যাচে ইতালির ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনিকে কামড় দেওয়ার কারণে পাওয়া নয় ম্যাচের নিষেধাজ্ঞা এখনও চলছে উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেসের। আগামী মার্চের আগে তাকে দলে পাচ্ছেন না উরুগুয়ের কোচ অস্কার তাবারেস।

কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে চিলির গনসালো হারাকে আঘাত করে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পান উরুগুয়ের ফরোয়ার্ড কাভানি। 

কলম্বিয়ার হয়ে প্রীতি ম্যাচ খেলতে গিয়ে ঊরুর চোটে পড়েছিলেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার রদ্রিগেস। তবু তাকে দলে রাখেন দেশটির কোচ হোসে পেকারমান। তবে পেরুর বিপক্ষে ঘরের মাঠে তো নয়ই, পরের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে প্রতিপক্ষের মাঠেও খেলা হবে না তার।