নাভাসের দৃঢ়তায় হার এড়াল রিয়াল

এগিয়ে গিয়েও ভিসেন্তে কালদেরনে জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। তবে গোলরক্ষক কেইলর নাভাসের দৃঢ়তায় স্প্যানিশ লা লিগার ম্যাচে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হার এড়িয়েছে স্পেনের সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 08:54 PM
Updated : 4 Oct 2015, 08:55 PM

টানা দুই ম্যাচে পয়েন্ট হারানো রিয়াল রোববার ১-১ গোলে ড্র করে আতলেতিকোর সঙ্গে। শুরুতেই রিয়ালকে এগিয়ে নেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। দ্বিতীয়ার্ধে বদলি নেমে ম্যাচে সমতা আনেন লুসিয়ানো ভিয়েতো। 

প্রতিপক্ষের মাঠে নবম মিনিটেই এগিয়ে যায় রিয়াল। দানি কারভাহালের দারুণ ক্রসে অরক্ষিত বেনজেমার হেড গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়ায়।

তিন মিনিট পরেই ম্যাচে সমতা ফিরতে পারতো। অলিভার তরেসের দারুণ পাসে আনহেল কোরেয়া শট লক্ষ্যে রাখতে না পারায় সুবর্ণ সুযোগটি হাতছাড়া হয় আতলেতিকোর।

তিন মিনিট পর আবার সুযোগ আসে কোরেয়ার সামনে। কিন্তু এবারো শট লক্ষ্যে রাখতে পারেননি আর্জেন্টাইন এই ফরোয়ার্ড।

রিয়াল অধিনায়ক সের্হিও রামোস আতলেতিকোর মিডফিল্ডার চিয়াগো মেন্দেসকে ফাউল করলে পেনাল্টি পায় স্বাগতিকরা। ২২তম মিনিটে আন্তোইনে গ্রিজমানের শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন রিয়ালের গোলরক্ষক নাভাস।

৩৪তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন ক্রিস্তিয়ানো রোনালদো। বেনজেমার কাছ থেকে বিপজ্জনক জায়গায় বল পেয়েও ক্রসবারের ওপর দিয়ে মারেন এই পর্তুগিজ ফরোয়ার্ড।

প্রথমার্ধের বাকি সময়েও রিয়ালের ওপর চাপ ধরে রাখে দিয়েগো সিমেওনের শিষ্যরা। কিন্তু নিজেদের রক্ষণ সামলে সময়টুকু পার করে দেয় অতিথিরা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে উঠে আতলেতিকো। এগিয়ে যাওয়ার পর থেকে প্রতি আক্রমণ নির্ভর ফুটবল খেলা রিয়াল সেই আক্রমণগুলো ঠেকিয়ে যায়।

৫১তম মিনিটে কোরেয়ার পাস থেকে সুযোগ আসে ফের্নান্দো তরেসের সামনে। কিন্তু এই স্ট্রাইকারের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

৮১তম হেড থেকে গোলের ভালো সুযোগ হাতছাড়া করা ভিয়েতো দুই মিনিট পর উল্লাসে মাতান ভিসেন্তে কালদেরনকে। জ্যাকসন মার্তিনেসের নিচু ক্রস নাভাসকে ফাঁকি দিলে এবার আর জালে বল পাঠানোর সুযোগটি হাতছাড়া করেননি এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

সমতা আসার পর আক্রমণের ধার বাড়ানোয় রিয়াল। কিন্তু পুরো ম্যাচে আক্রমণাত্মক ফুটবল খেলা আতলেতিকো জয়ের লক্ষ্যে পাল্টা আক্রমণ করে যেতে থাকে।

ম্যাচের যোগ করা সময়ে এগিয়েও যেতে পারতো স্বাগতিকরা। কিন্তু মার্তিনেসের জোরালো শট ঝাঁপিয়ে ঠেকিয়ে রিয়ালকে বাঁচান নাভাস। এর আগেও একাধিকবার স্বাগতিকদের হতাশ করেন এই গোলরক্ষক।

৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে রিয়াল। গোল পার্থক্যে পিছিয়ে তাদের পরেই আছে সেল্তা ভিগো ও শিরোপাধারী বার্সেলোনা। ১৩ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে আতলেতিকো।

দিনের অন্য ম্যাচে লেভান্তের কাছে ১-০ গোলে হারলেও ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ভিয়ারিয়াল। ৩৬তম মিনিটে বোজান জোকিচ দ্বিতীয় হলুদ কার্ড দেখলে বাকি সময় ১০ জন নিয়ে খেলে বিজয়ী দলটি।