ফরোয়ার্ডের ব্যর্থতায় ভুটানের সঙ্গে ড্র বাংলাদেশের

প্রথমার্ধের অগোছালো ফুটবল খেলা আর দ্বিতীয়ার্ধে সুযোগ হারানোর চড়া মাশুলই দিল বাংলাদেশের যুবারা। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচে ভুটানের সঙ্গে ১-১ ড্র করেছে সাইফুল বারী টিটোর দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 02:17 PM
Updated : 4 Oct 2015, 02:57 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববার ভুটানের সোনাম তোবগে ও বাংলাদেশের মাশুক মিয়া জনি গোল করেন।

দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারানো উজবেকিস্তান ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে। প্রথম ম্যাচে ভুটানকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল তারা।

শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়ে বাছাই পর্ব শুরু করা বাংলাদেশ এই ড্রয়ের পর দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এক পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ভুটান।

আগামী মঙ্গলবার গ্রুপের ফেভারিট উজবেকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। বাছাই পর্বের ১০ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ ২০১৬ সালে বাহরাইনে মূল পর্বে খেলার সুযোগ পাবে। সেরা পাঁচ রানার্সআপের একটি হতে হলে উজবেকিস্তানের বিপক্ষে ভালো ফল পেতে হবে বাংলাদেশকে।

সাফ চ্যাম্পিয়নশিপের ভুটানকে হারানোর অনুপ্রেরণা নিয়ে খেলতে নামা বাংলাদেশ ষষ্ঠ মিনিটেই পিছিয়ে পড়ে। স্বাগতিক দলের মান্নাফ রাব্বী বক্সের মধ্যে বল হারানোর পর ফিরতি আক্রমণে যায় অতিথিরা। কর্নারের বিনিময়ে সে আক্রমণ রুখে দিলেও শেষ রক্ষা হয়নি। কর্নার থেকে বক্সের জটলার মধ্যে সুযোগন্ধানী শটে লক্ষ্যভেদ করেন সোনাম তোবগে।

১৯তম মিনিটে বাংলাদেশের সমতায় ফেরার দারুণ সুযোগটি নষ্ট করে দেন ভুটান অধিনায়ক চোকি ওয়াংচুক; রাব্বীর শট গোললাইন থেকে ফেরান এই ফরোয়ার্ড। একটু পরই বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান ভুটানের ব্যবধান দ্বিগুণ করার সুযোগ ব্যর্থ করে দেন।

৩৪তম মিনিটে বাংলাদেশের আরেকটি সুযোগ নষ্ট হয়। রোহিত সরকারের জোরালো শট ফিস্ট করে ফেরানোর পর শাহরিয়ার বাপ্পীর ফিরতি শটও রুখে দেন ভুটান গোলরক্ষক।

৪৩তম মিনিটে ভুটান গোলরক্ষকের ‍ভুলে ফ্রি-কিক পায় বাংলাদেশ। তবে মোহাম্মদ ইব্রাহিমের ফ্রি-কিক টুটুল হোসেন বাদশা পা ছোঁয়ালেও বল পোস্টের ওপর দিয়ে উড়ে যায়। এর পরপরই বক্সের ভেতরে গোলরক্ষককে একা পেয়েও সুযোগ হেলায় হারান রাব্বী।

দ্বিতীয়ার্ধে শুরু থেকে গোছালো আক্রমণ করে ভুটানের রক্ষণে চাপ বাড়াতে থাকে বাংলাদেশ। কিন্তু অতিথি দলের গোলরক্ষক পোস্ট আগলে রাখেন দারুণ দক্ষতায়। ৫৮তম মিনিটে রোহিতের শট রুখে ভুটানকে বিপদমুক্ত রাখেন তিনি।

অতিথিদের রক্ষণভাগে চাপ অব্যহত রেখে ৭৭তম মিনিটে সমতায় ফেরে বাংলাদেশ। ইব্রাহিমের ফ্রি-কিকে নিখুঁত হেডে ভুটান গোলরক্ষককে পরাস্ত করেন অধিনায়ক মাশুক মিয়া জনি।

একটু পরই এগিয়ে যাওয়ার দুটি সুযোগ হারান সরোয়ার জামান নিপু। এই ফরোয়ার্ডের প্রথম শটটি ভুটানের এক ফুটবলারের গায়ে লেগে ফেরে; দ্বিতীয়বার নিপুর ভলি পোস্টের ওপর দিয়ে উড়ে যায়। শেষ দিকেও নিপু, রাব্বীরা গোল মিসের মহড়া দিলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।