চ্যালেঞ্জ নিয়ে আতলেতিকোর সামনে রিয়াল

ইতিহাস-ঐতিহ্য, বিত্ত-বৈভব, তারকাদ্যুতি, সাফল্য; সব দিক থেকেই আতলেতিকো মাদ্রিদের চেয়ে বিস্তর এগিয়ে রিয়াল মাদ্রিদ। তবে এখন যেন 'ছোট' পরিচয় ভুলে নিজেদের মাঠে রিয়ালের জন্য কঠিন প্রতিপক্ষ হয়ে উঠেছে দিয়েগো সিমেওনের দল। এবার সেই কালদেরন-গেরো ছোটানোর মিশন নিয়েই নগর প্রতিপক্ষের মাঠে যাচ্ছে ক্রিস্তিয়ানো রোনালদোদরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 02:06 PM
Updated : 3 Oct 2015, 02:10 PM

ভিসেন্তে কালদেরনে আগামী রোববার স্পেনের লা লিগায় আতলেতিকোর বিপক্ষে বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টায় খেলতে নামবে রিয়াল।

এ ম্যাচের আগে গ্যারেথ বেল আর সের্হিও রামোস চোট থেকে সেরে উঠেছেন। কলম্বিয়ার প্লেমেকার হামেস রদ্রিগেস অবশ্য চোটের কারণে খেলতে পারবেন না। তবে আতলেতিকোর রক্ষণভাগের পরীক্ষা নিতে রোনালদো, বেল আর করিম বেনজেমার সমন্বয়ে গড়া আক্রমণ-ত্রয়ীই যথেষ্ট।

তবে রিয়ালের বিপক্ষে ঘরের মাঠে আতলেতিকোর রূপ অদম্য। গত বছর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগ জিতে আতলেতিকোর বিপক্ষে সাত ম্যাচের জয়-খরা কাটায় রিয়াল। আর আতলেতিকোর মাঠে সবশেষ পাঁচটি ম্যাচের একটিতেও জিততে পারেনি তারা। কালদেরনে সবশেষ চার ম্যাচের একটিতেও গোল পায়নি রিয়াল।

সব মিলিয়ে রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস ম্যাচের আগের দিন সতীর্থদের কালদেরন-চ্যালেঞ্জের কথা মনে করিয়ে দেন।

"লা লিগায় এটা অন্যতম গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। যে কেউ এই ম্যাচে খেলতে চাইবে।"

কালদেরন-গেরো ছোটাতে রিয়াল তাকিয়ে থাকবে রোনালদোর দিকেই। দুই দলের সাম্প্রতিক দ্বৈরথের পরিসংখ্যান যেমনই হোক, নগর প্রতিপক্ষের বিপক্ষে পর্তুগিজ এই ফরোয়ার্ড কিন্তু ছন্দেই ছিলেন। আতলেতিকোর বিপক্ষে খেলা সবশেষ সাত ম্যাচে আটটি গোল করেন তিনি।

দুই দলের মুখোমুখি লড়াইয়ের সামগ্রিক পরিসংখ্যানের দিকে তাকালেও রিয়ালকেই এগিয়ে রাখতে হয়। এ পর্যন্ত হওয়া ৫২টি লড়াইয়ের ৩১টিতেই জেতে রিয়াল। আতলেতিকোর জয় আটটি ম্যাচে, বাকি ১৩টি ম্যাচ হয়েছে ড্র।

আতলেতিকোর স্প্যানিশ ডিফেন্ডার হুয়ানফ্রান অবশ্য তার সতীর্থদের পরিসংখ্যান ভুলে যাওয়ার পরামর্শ দেন। রিয়ালের মুখোমুখি হওয়ার আগে তার ভাবনায় শুধুই জয়। আর এই বিষয়টিই পুরো দলে ছড়িয়ে দিতে চান তিনি।

"অনুপ্রেরণা সবসময়ই একটাই - জয়, জয় এবং জয়।"

৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ২০১৩-১৪ মৌসুমের লা লিগা চ্যাম্পিয়ন আতলেতিকো। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তাদের ঠিক ওপরেই রিয়াল মাদ্রিদের অবস্থান।