প্রতিপক্ষ ভুটান বলে আরও আত্মবিশ্বাসী বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে ভুটানের বিপক্ষে পাওয়া জয় আরও আত্মবিশ্বাসী করে তুলেছে বাংলাদেশকে। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ম্যাচে নামার আগে গত অগাস্টের সেই জয় থেকে অনুপ্রেরণা পাচ্ছে বাংলাদেশের যুবারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 01:22 PM
Updated : 3 Oct 2015, 01:26 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববার সন্ধ্যা ছয়টায় ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। উজবেকিস্তানের কাছে ৭-০ গোলে হেরে বাছাইপর্ব শুরু করা ভুটানের চেয়ে এ ম্যাচে সবদিক থেকে এগিয়ে আছে শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচে ২-০ গোলে হারানো বাংলাদেশ।

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব মাঠ শনিবার অনুশীলনে নামার আগে ভুটান ম্যাচ নিয়ে কথা বলেন কোচ সাইফুল বারী টিটো ও ফুটবলারা। সবার মুখেই সাফের সাফল্যের পুনরাবৃত্তির স্বপ্ন। সঙ্গে বড় ব্যবধানের জয়ের আশাটাও উঁকি দিচ্ছে। সাফে ভুটানকে রাব্বী আর রোহিতের গোলে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

বাছাইপর্বের ১০ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ ২০১৬ সালে বাহরাইনে মূল পর্বে খেলার সুযোগ পাবে। সেরা পাঁচ রানার্সআপের একটি হয়ে মূল পর্বে যাওয়ার প্রাথমিক লক্ষ্য ঠিক করা বাংলাদেশের জন্য ভুটানের ম্যাচটি ভীষণ গুরুত্বপূর্ণ। ভুটানের বিপক্ষে বড় ব্যবধানের জয় টিটোর দলের লক্ষ্য পূরণের পথটা সহজ করে দেবে।

সাফের সেই জয়ের স্মৃতিচারণ করে অধিনায়ক মাশুক মিয়া জনি এবার বড় ব্যবধানের জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী, “সাফে ওদের আমরা ২-০ গোলে হারিয়েছিলাম। আমাদের এই দলটা সাফের চেয়ে আরও শক্তিশালী। আশা করি, এবার আরও ব্যবধানে জিতব। নিজেদের মাঠে খেলা; এ কারণে আরও আত্মবিশ্বাসী আমরা।”

শ্রীলঙ্কার জালে গোল করা ফরোয়ার্ড মান্নাফ রাব্বীও সেরা পাঁচ রানার্সআপের একটি হয়ে মূল পর্বে ওঠার দাবিটা ভুটানকে হারিয়েই জোরালো করতে চান।

“আমাদের সামনে বেস্ট রানার্সআপ হওয়ার সুযোগ আছে। এই সুযোগটা আমরা কাজে লাগাতে চাই। নিজের জন্য (গোল পাওয়া) কোনো পরিকল্পনা নেই; দলের জন্য খেলব আমরা।

প্রতিপক্ষ ভুটান সম্পর্কে মোটামুটি খোঁজ নিয়ে ধারণা পাওয়ার কথা জানান টিটো। ভুটান উজবেকিস্তান ম্যাচের চেয়ে বাংলাদেশের বিপক্ষে আরও বেশি প্রেসিং ফুটবল খেলবে বলে মনে করেন তিনি। তবে জয়ের ছকটাই কষছেন টিটো।

“প্রতিপক্ষ শ্রীলঙ্কা বা ভুটান সেটা নয়, আমরা চিন্তা নিজের দল নিয়ে। অবশ্যই বড় ব্যবধানে জয়ের আশা করি; তবে বাস্তবতাটাও আমাদের মনে রাখতে হবে। বেশি গোলের জন্য আমি ছেলেদের কোনো চাপ দিব না; বেশি গোলের চেয়ে দলের জয়টাই আমার কাছে আগে।”

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমার্ধে গোলের একাধিক সুযোগ নষ্ট করে বাংলাদেশ। ফরোয়ার্ডদের এই ব্যর্থতা অবশ্য কোচকে ভাবাচ্ছে।

“স্কোরিং আমাদের অনেক পুরনো সমস্যা। জাতীয় দলেও এই সমস্যা আছে এবং এটা থেকেই যাচ্ছে। তবে এসব সমস্যা কাটিয়ে উঠে খেলাটাই আসল।”

ভুটান কোচ চোকি নিমা অবশ্য আগেই হেরে যেতে রাজি নন। সাত গোল হজমের তিক্ততা তিনি ভুলতে চান বাংলাদেশকে হারিয়ে।

“আগের ম্যাচে যেটা হয়েছে; সেটা আমরা ভুলে যেতে চাই। এটা নতুন ম্যাচে। বাংলাদেশের বিপক্ষে আমরা ভালো ফুটবল খেলতে চাই এবং জিততে চাই।”