তিন পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাস টিটোর

গোল না পাওয়াটা এক সময় ভাবিয়ে তুলেছিল বাংলাদেশ ‍যুব দলের কোচ সাইফুল বারী টিটোকে। তবে শেষ পর্যন্ত পুরো তিন পয়েন্ট পাওয়ার স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছেন তিনি। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ‍শুরুর শঙ্কার সঙ্গে জানিয়েছেন জয়ে শেষের উচ্ছ্বাসও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 04:45 PM
Updated : 2 Oct 2015, 04:45 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাছাই পর্বের ‘এ’ গ্রুপের খেলায় শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারায় বাংলাদেশ। ৬৭তম মিনিটে মান্নাফ রাব্বীর গোলে এগিয়ে যায় বাংলাদেশ আর ৮২তম মিনিটে অধিনায়ক মাশুক মিয়া জনি পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন।
 
জয়ের উচ্ছ্বাস জানিয়ে টিটো শিষ্যদের একটু সমালোচনাও করেন, “আমি ছেলেদের বলেছিলাম, আমার তিন পয়েন্ট দরকার। দল জয় না পেলে ভালো খেলার কোনো মূল্য থাকে না। কিছু কিছু সময় কেউ কেউ একা খেলেছে। তবে সব মিলিয়ে দলের জয়ে সবাই অবদান রেখেছে।”
 
প্রথমার্ধেই গোলের একাধিক সুযোগ নষ্ট হওয়াটা যে ভাবিয়ে তুলেছিল, সেটাও জানাতে ভোলেননি টিটো।
 
“রোহিত ও ইব্রাহিমের শট, রাব্বীর হেড-প্রথমার্ধে আমরা সুযোগ পেয়েছি কিন্তু কাজে লাগাতে পারিনি। এটা চিন্তায় ফেলে দিয়েছিল আমাকে। দ্বিতীয়ার্ধে তাই নিপুকে নামিয়েছিলাম। প্রতিপক্ষের রক্ষণভাগে দৌড়াদৌড়ি করে ব্যস্ত রাখার একটা ব্যাপার ওর মধ্যে আছে।”
 
“কখনও রোহিত, কখনও রাব্বীকে আমি ফরোয়ার্ডে ঘুরিয়ে-ফিরিয়ে খেলিয়েছি। তবে প্রথম গোলটা পাওয়ার পর আমরা আগের অবস্থানে ফিরে যাই”, যোগ করেন জাতীয় দলের সহকারী কোচেরও দায়িত্ব পালন করা টিটো।
 
১০টি গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ ২০১৬ সালে বাহরাইনে চ্যাম্পিয়নশিপের মূল পর্বে খেলবে। সেরা পাঁচ রানার্সআপের একটি হয়ে মূল পর্বে খেলার লক্ষ্য বাংলাদেশের। তিন পয়েন্ট পাওয়ায় লক্ষ্যের পথে এক ধাপ এগিয়েছে টিটোর দল।
 
রোববার নিজেদের দ্বিতীয় ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। উজবেকিস্তানের কাছে ৭ গোল খেয়ে বাছাই পর্ব শুরু করা ভুটানকে অবশ্য মোটেও সহজভাবে নিচ্ছেন না টিটো।
 
ভুটান ম্যাচের আগে শ্রীলঙ্কার বিপক্ষের ভুল-ভ্রান্তি এবং বল পজেশনে এগিয়ে থাকলেও রোহিত-রাব্বীদের সুযোগ নষ্ট নিয়ে কাজ করতে চান টিটো।
 
“ভুটান সম্পর্কে খুব বেশি জানি না। ওদের খেলাটা কাল আবারও দেখব; পর্যালোচনা করব এবং এরপর আমরা কৌশল ঠিক করব।”