শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা

দ্বিতীয়ার্ধের সুযোগগুলো নষ্ট না হওয়ায় জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশের যুবারা। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়েছে স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 02:16 PM
Updated : 2 Oct 2015, 02:27 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার ম্যাচের দ্বিতীয়ার্ধে বাংলাদেশের গোল দুটি করেন মান্নাফ রাব্বী ও মাশুক মিয়া জনি।
 
দিনের প্রথম খেলায় ভুটানকে ৭-০ গোলে হারায় উজবেকিস্তান। বাংলাদেশের সমান পয়েন্ট হলেও গোল পার্থক্যে গ্রুপে শীর্ষে রয়েছে তারা। 
 
রোববার বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ভুটানের বিপক্ষে। 
 
আক্রমণ-প্রতিআক্রমণে জমে ওঠা প্রথমার্ধে ২১তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ হাতছাড়া হয় বাংলাদেশের। মোহাম্মদ ইব্রাহিমের হেড রুখে দেওয়ার পর রোহিত সরকারের ফিরতি শটও ফেরান শ্রীলঙ্কা গোলরক্ষক।
 
প্রথমার্ধে বাংলাদেশ ডান দিক দিয়ে বেশি আক্রমণে যায়। ৩৪তম মিনিটে সতীর্থের কাছ থেকে পাওয়া বল দ্রুত বক্সে নিয়ে রাব্বী তাল হারালে স্বাগতিকদের হতাশা আরও বাড়ে। যোগ করা সময়ে শাহরিয়ার বাপ্পীর বাতাসে ভেসে থাকা বলে নেওয়া শটও পোস্টের ওপর দিয়ে উড়ে যায়।
 
দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যাওয়ার আরেকটি সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। রোহিতের গতিময় শট দারুণ দক্ষতায় ফেরান অতিথি দলের গোলরক্ষক।
 

৬৭তম মিনিটে অবশেষে গোলের নাগাল পায় বাংলাদেশ। ইব্রাহিমের ফ্রি-কিক থেকে রোহিত হয়ে বক্সের জটলার মধ্যে বল পেয়ে যান রাব্বী; সুযোগটা এবার হাতছাড়া করেননি এই ফরোয়ার্ড।
৭৭তম মিনিটে সমতা ফেরানোর সুযোগ কাজে লাগাতে পারেনি শ্রীলঙ্কা। দিলিপ বক্সের মধ্যে সুবিধাজনক জায়গায় বল পেলেও লক্ষ্যভেদে ব্যর্থ হন।
৮২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেয় সাইফুল বারী টিটোর দল। বক্সের মধ্যে ইব্রাহিমের শট শ্রীলঙ্কার অধিনায়ক ধানুশকার হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গোলরক্ষককে ছিটকে দিয়ে লক্ষ্যভেদ করেন অধিনায়ক মাশুক মিয়া জনি। ২-০ স্কোরলাইন ধরে রেখেই তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
বাছাই পর্বের ১০ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্সআপ ২০১৬ সালে বাহরাইনের মূল পর্বে খেলবে। স্বাগতিক হিসেবে চ্যাম্পিয়নশিপের এই আসরে সরাসরি খেলবে বাহরাইনের যুবারা।