‘অস্ট্রেলিয়া শিক্ষা’ জর্ডানের বিপক্ষে কাজে লাগাতে চান এমিলি-জুয়েল

জাহিদ হাসান এমিলির বয়স ২৮ ছুঁইছুঁই; জুয়েল রানার এখনও কুড়ি পার হয়নি। বয়সের মতো দুজনের দেশের হয়ে খেলার অভিজ্ঞতার ব্যবধানও অনেক। তবে জর্ডানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ সামনে রেখে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে একই লক্ষ্য জানালেন তারা-অস্ট্রেলিয়া ম্যাচে পাওয়া শিক্ষা কাজে লাগাতে হবে এবার।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 03:09 PM
Updated : 5 Sept 2015, 03:09 PM

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে মঙ্গলবার জর্ডানের মুখোমুখি হবে বাংলাদেশ। চেনা মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে খেলতে নামবেন এমিলি-জুয়েলরা। এটি জর্ডানের তৃতীয় ম্যাচ।

দুই দলের শক্তি ও ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্যবধান অনেক। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ৯১তম জর্ডান আর তিন ধাপ পিছিয়ে বাংলাদেশ আছে ১৭৩তম স্থানে। এমিলি, জুয়েল দুজনেই একবাক্যে জর্ডানকে শক্তিশালী মানছেন। তবে পার্থের নিব স্টেডিয়ামে খেলার অভিজ্ঞতা মধ্যপ্রাচ্যের দলটির বিপক্ষে মেলে ধরার অপেক্ষায় এই দুই ফরোয়ার্ড।

অস্ট্রেলিয়া অভিজ্ঞতা ও তিক্ততা

৫-০ গোলের হার নিয়ে শুক্রবার মধ্যরাতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছে বাংলাদেশ দল। ভ্রমনক্লান্তি উপেক্ষা করে শনিবারেই শেখ জামাল ধানমন্ডি ক্লাব মাঠে বিকেলে অনুশীলনে নেমেছিল লোডভিক ডি ক্রুইফের শিষ্যরা। অনুশীলনে অস্ট্রেলিয়ার মাঠে পাওয়া, না পাওয়াটা জানালেন এমিলি ও জুয়েল।

দলের মূল ফরোয়ার্ড এমিলি অল্পতেই অস্ট্রেলিয়া সফরের রোমাঞ্চ জানিয়ে দিলেন, “সব মিলিয়ে অভিজ্ঞতাটা ভালোই। ওদের সঙ্গে আমাদের ব্যবধানটা আসলে আকাশ-পাতাল।”

এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়নদের কাছে বড় ব্যবধানের হারে খুব একটা তিক্ত অনুভূতি নেই এমিলির। তবে প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে দেশের বাইরে খেলতে যাওয়া জুয়েলের একটু খারাপ লাগা আছে।

“এই প্রথম দেশের বাইরে খেললাম। খুবই ভালো লাগছে। তবে অস্ট্রেলিয়ার কাছে আমরা আরও কম গোল হয়ত খেতে পারতাম। আসলে গুছিয়ে নেওয়ার আগেই প্রথমার্ধে দ্রুত গোল খাওয়ার কারণে সেটা আর হয়নি।”

পার্থ এবং বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠের ব্যবধান

পার্থের নিব স্টেডিয়ামে দশ বছরের বেশি সময় পর খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। কিন্তু শুরু থেকে গতি আর আক্রমণ দিয়ে যেভাবে স্বাগতিকরা বাংলাদেশের রক্ষণভাগ কোণঠাসা করে ফেলে, তাতে মনেই হয়নি এতদিন পর এ মাঠে খেলছে অস্ট্রেলিয়া।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার আক্রমণ সামলাতে ব্যস্ত থাকা মামুনুল-তপুরা বলের যোগান দিতে না পারায় পার্থের আঙিনায় এমিলি-জুয়েল অনেকটা দর্শক হয়েই ছিলেন। তবে দুজনের কেউই ওই না পাওয়া নিয়ে ভাবছেন না। তারা জানালেন দুই দলের মতো মাঠ, আনুষঙ্গিক সুবিধার ব্যবধান আকাশপাতাল হওয়ার কারণেই তাদের তাল মেলাতে আরও কষ্ট হয়েছে।

“মাঠ, অনুশীলন সুবিধা সবকিছুর তুলনায় ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। এমন মাঠ আমরা কবে পাব, তা কল্পনা করাও আমাদের পক্ষে কঠিন”, আক্ষেপের সুরে বলেন ২৯ বছর বয়সী এমিলি। আর ১৯ বছর বয়সী জুয়েল বলেন, “ওদের মাঠে গতি অনেক। (ম্যাচ) শুরুর আগে মাঠে পানি দিয়েছিল; তাতে মাঠ আরও পিচ্ছিল হয়ে গিয়েছিল। এ কারণে শুরু থেকে আমাদের বেশ সমস্যা হয়েছে।”

এবার জর্ডান ম্যাচের ভাবনা

কিরগিজস্তানের কাছে ৩-১ গোলের হার দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই পর্ব শুরু। পরের ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলের ড্র। সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় বাছাই পর্বে এখন পর্যন্ত জয়ের স্বাদ পাওয়া হয়নি বাংলাদেশের। জর্ডানের বিপক্ষে সে স্বাদ পাওয়ার স্বপ্ন আছে, কিন্তু পা মাটিতেই থাকছে স্বাগতিকদের। তাই এমিলি-জুয়েলদের কণ্ঠে অস্ট্রেলিয়া শিক্ষা কাজে লাগানোর প্রত্যয়।

জর্ডানকে শক্তিশালী মেনে শেখ রাসেল ক্রীড়া চক্রের ফরোয়ার্ড এমিলি বললেন, “ওরা খুব স্ট্রং (শক্তিশালী) দল। তবে অস্ট্রেলিয়ার শিক্ষাটা কাজে লাগাতে পারলে ওদের বিপক্ষে আমাদের খুব একটা সমস্যা হবে না।”

জুয়েল অবশ্য নিজেদের মাঠে, চেনা কন্ডিশনে খেলার চিরায়ত সুবিধার প্রসঙ্গটি পেড়ে বসলেন, “এবার আমরা নিজেদের মাঠে খেলব। ফলে কিছুটা সুবিধা আমরা পাব। কোচ যে পরিকল্পনা অনুযায়ী খেলতে বলবে, আমরা সেটাই বাস্তবায়নের চেষ্টা করব। অস্ট্রেলিয়ার কাছে আগের ম্যাচে আমরা বড় ব্যবধানে হেরেছি; তবে ওখানে খেলার অভিজ্ঞতাটা আমাদের কাজে লাগবে।”