'অধিনায়ক হওয়ার মতো পরিণত নয় নেইমার'

সময়ের অন্যতম সেরা তারকা নেইমারের তীব্র সমালোচনা করেছেন ব্রাজিলের সাবেক ফুটবলার লিওনার্দো। তার মতে, দলকে নেতৃত্ব দেওয়ার মতো পরিণত এখনও নন বার্সেলোনার এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 01:59 PM
Updated : 5 Sept 2015, 01:59 PM

নেইমারের নেতৃত্বগুণ নিয়ে প্রশ্ন তুললেও তার ফুটবল দক্ষতায় সন্তুষ্ট লিওনার্দো।

সম্প্রতি ব্রাজিলের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক এই মিডফিল্ডার জাতীয় দলে নেইমারের পারফরম্যান্স নিয়ে নিজের খুশির কথা বলেন। পাশাপাশি আবেগের বশে মাঠে উল্টা-পাল্টা কাজ করার জন্যে ২৩ বছর বয়সী উত্তরসূরির সমালোচনা করেন বর্তমানে ফরাসি ক্লাব পিএসজির ফুটবল পরিচালকের দায়িত্বে থাকা লিওনার্দো।

"নেইমার অসাধারণ এক খেলোয়াড়, কিন্তু ব্রাজিলকে নেতৃত্ব দেওয়ার মতো এবং একটা দলের দায়িত্ব নেওয়ার মতো পরিপক্কতা এখনও তার আসেনি।"

ব্রাজিলে (সান্তোসে) খেলার সময় নেইমার শুধু বল পায়ে রেখে এবং ড্রিবল করে খেলতে চাইতো বলে সমালোচিত হয়েছে বলে উল্লেখ করেন লিওনার্দো। অনেকেই বলত, তিনি গোল করার জন্যই এগুলো করত।

এখন অবশ্য তার খেলায় এবং চিন্তাভাবনায় পরিবর্তন এসেছে বলে মনে করেন এসি মিলান ও ইন্টার মিলানের সাবেক এই কোচ। এর জন্য নেইমারের প্রশংসাও করেন তিনি।

ঘরের মাঠে ২০১৪ সালের বিশ্বকাপে ব্রাজিলের ব্যর্থতার পর দ্বিতীয় দফায় কোচের দায়িত্ব পান দুঙ্গা। এরপরই নেইমারকে দলের নেতৃত্বভার দেন তিনি।

অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছিলেন নেইমার। ব্রাজিল সমর্থকদের মনেও তাই কোপা আমেরিকার শিরোপা জিতে বিশ্বকাপ ব্যর্থতা কিছুটা হলেও কাটিয়ে ওঠার স্বপ্ন জাগে।

নেইমার অবশ্য সেখানে বড় একটা ভুল করে বসেন। গ্রুপ পর্বে কলম্বিয়ার বিপক্ষে হারের হতাশায় ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে লাল কার্ড দেখেন তিনি। চার ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ায় কোপা আমেরিকা অভিযান শেষ হয় তার।   

অধিনায়ককে হারিয়ে ব্রাজিলও বেশি দূর এগোতে পারেনি, মহাদেশ সেরা ওই টুর্নামেন্টের কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে হেরে বিদায় নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।