কোস্টা রিকার বিপক্ষে দল গোছানোর অভিযান ব্রাজিলের

কোপা আমেরিকার হতাশা ভুলে আবার মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল। কোস্টা রিকার বিপক্ষে দুঙ্গার দলের প্রীতি ম্যাচটি অবশ্য বিশ্বকাপ বাছাইয়ের আগে নিজেদের গুছিয়ে নেওয়ার প্রস্তুতির অংশও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2015, 01:19 PM
Updated : 4 Sept 2015, 01:19 PM

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে কোস্টা রিকার বিপক্ষে ব্রাজিলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার রাত ২টায়।

অনুশীলনে ডান পায়ে অধিনায়ক নেইমার চোট পাওয়ায় কিছুটা দুশ্চিন্তায় পড়ে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে কোস্টা রিকার বিপক্ষে বার্সেলোনার এই ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ব্রাজিল।   

এই ম্যাচের জন্য ব্রাজিলের ২৪ সদস্যের দলে সাতটি মুখ একেবারেই নতুন। বিখ্যাত হলুদ জার্সির দলটির হয়ে অভিষেকের অপেক্ষায় আছেন তারা। তবে অভিজ্ঞতারও খামতি নেই দুঙ্গার দলে। অধিনায়ক নেইমার যেমন আছেন, তেমনি আছেন প্রায় এক বছর পর দলে ফেরা কাকাও।

ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী এই ম্যাচে দল নিয়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা চালাবেন কোচ দুঙ্গা।

দ্বিতীয় দফায় দলের দায়িত্ব নিয়ে দারুণ শুরু করেছিলেন দুঙ্গা। টানা ১০টি ম্যাচ জিতে কোপা আমেরিকা খেলতে গিয়েছিল ব্রাজিল। চিলিতে হওয়া এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচটি জেতে তারা। কিন্তু পরের ম্যাচে কলম্বিয়ার কাছে হেরে যায় ব্রাজিল। আর কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় তারা।

জার্মানির কাছে ৭-১ গোলে হেরে ২০১৪ সালে দেশের মাটিতে হওয়া বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়ে ব্রাজিল। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারে তারা।

বিশ্বকাপের পর দুঙ্গার অধীনে প্রথম ম্যাচের আগে সবাই বলছিল, বিশ্বকাপ-হতাশা ভোলার অভিযান শুরু হচ্ছে ব্রাজিলের। কোপা আমেরিকা থেকে ছিটকে পড়ার পর কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়েই আবার মাঠে নামছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। চারদিকে আলোচনা, ব্রাজিলের ফুটবলে এবার কোপা আমেরিকার হতাশা ভোলার অধ্যায়ের শুরু।

দুঙ্গা সবার ভুল ভাঙিয়ে দিতেই হয়ত জানান, কোস্টা রিকা আর এর তিন দিন পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ দুটি আসলে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই শুরু হওয়ার আগে দল গুছিয়ে নেওয়ার উপলক্ষ।

নিজেদের গুছিয়ে নেওয়ার ম্যাচে ৩৩ বছর বয়সী কাকাকে দলে রাখা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে দুঙ্গাকে। ব্রাজিল কোচ এর ব্যাখ্যায় বলেন, "আপনি শুধু তরুণদের নিয়ে দল গড়তে পারবেন না। সাহায্যের জন্য অভিজ্ঞতাও লাগবে।"