প্রত্যয়ী মামুনুল, আশাবাদী ক্রুইফ

অস্ট্রেলিয়াকে শক্তিশালী মানার, এগিয়ে রাখার অনেক যৌক্তিক কারণই আছে। বাংলাদেশ কোচ লোডভিক ডি ক্রুইফ ও অধিনায়ক মামুনুল ইসলামও বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ সামনে রেখে প্রতিপক্ষকেই ‘ফেভারিট’ মানছেন। তবে লড়াকু ফুটবল খেলে ভালো ফল পাওয়ার আশা ছাড়ছেন না তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 01:34 PM
Updated : 2 Sept 2015, 01:34 PM

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া-বাংলাদেশ মুখোমুখি হবে। অস্ট্রেলিয়ার পার্থে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়।

এর আগে বুধবার ক্রুইফ ও মামুনুল সাংবাদিকদের ভালো ফল পাওয়ার আশার কথা বলেন।

বিশ্বকাপের চারটি আসরে খেলার অভিজ্ঞতাপুষ্ট অস্ট্রেলিয়া এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়ন। ফিফা র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের (১৭০তম) চেয়ে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া (৬১তম)। এমন একটি দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা বাংলাদেশের আগামী দিনে কাজে লাগবে বলে বিশ্বাস কোচের।

“ম্যাচটি খেলার সুযোগ পেয়ে আমরা খুবই খুশি। আমাদের অনেক আশা আছে; বাংলাদেশের ফুটবলের উন্নতির জন্য অনেক পরিকল্পনা আছে। আমরা এশিয়ার এক নম্বর দলের বিপক্ষে খেলব। অনেক অভিজ্ঞতা সম্পন্ন ভালো একটি দল তারা এবং ইউরোপের ভালো ফুটবলার আছে তাদের। আমরা এ ম্যাচে আন্ডারডগ।”

অস্ট্রেলিয়াকে ‘ফেভারিট’ মানলেও নিজের দল নিয়ে আশাবাদী ক্রুইফ। কিরগিজস্তান ম্যাচে ক্যাহিলদের পাওয়া ২-১ গোলের কষ্টের জয় থেকে অনুপ্রেরণাও নিচ্ছেন বাংলাদেশের ডাচ কোচ।

“আমাদের নিজস্ব কৌশল আছে। প্রতিপক্ষকে ভালোভাবে পর্যালোচনা করেছি আমরা। ম্যাচটি আমরা অনেক অনুপ্রেরণা নিয়ে খেলতে যাচ্ছি এবং ভালো ফল পাওয়ার আশা করছি। ফুটবলে যে কোনো কিছুই ঘটতে পারে।”

কোচের সুরে সুর মিলিয়েছেন অধিনায়ক মামুনুলও। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের এই মিডফিল্ডার জানান, অস্ট্রেলিয়ার প্রতি সমীহ আছে; কিন্তু ভয় নেই।

“সবাই জানে যে, (দুই দলের শক্তির হিসেবে) অস্ট্রেলিয়ার অবস্থান আকাশে। কিন্তু বাংলাদেশ দলও লড়াই করবে। ...বাংলাদেশের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। এটা রোমাঞ্চের, ভীতির নয়। ফুটবল ১১ জনের সঙ্গে ১১ জনের খেলা।”

বাছাই পর্বে এর আগে দুটি ম্যাচ খেলা বাংলাদেশের অর্জন ১ পয়েন্ট, ‘বি’ গ্রুপের পঞ্চম স্থানে আছে তারা। নিজেদের মাঠে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল লোডভিক ডি ক্রুইফের দল।

বাংলাদেশের সমান পয়েন্ট পেলেও গোল পার্থক্যে তাজিকিস্তান চতুর্থ স্থানে আছে।

৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের গ্রুপে সবার ওপরে আছে জর্ডান। সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে কিরগিজস্তান ও অস্ট্রেলিয়া।