বাংলাদেশের ‘প্রতিআক্রমণ’ নিয়ে চিন্তায় অস্ট্রেলিয়া

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের বিপক্ষে জয় ছাড়া কিছু ভাবছে না অস্ট্রেলিয়া। তবে জয়ের ছক কষতে গিয়ে মামুনুলদের পাল্টা আক্রমণের পারদর্শীতা একটু হলেও চিন্তায় ফেলে দিয়েছে এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়নদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 12:48 PM
Updated : 2 Sept 2015, 12:48 PM

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের অস্ট্রেলিয়া-বাংলাদেশ ম্যাচটি আগামী বৃহস্পতিবার পার্থে হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়। আগের দিন মামুনুলদের প্রতিআক্রমণের সামর্থ্য নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বাগতিক দলের অধিনায়ক টিম ক্যাহিল।
 
বাছাই পর্বের প্রস্তুতি নিতে খেলা সবশেষ প্রীতি ম্যাচে বাংলাদেশের রক্ষণ ছিল দারুণ জমাট। সঙ্গে গোলরক্ষক শহিদুল আলম সোহেলের কৃতিত্ব মিলিয়ে মালয়েশিয়ার সঙ্গে ড্র করে বাংলাদেশ। সেই ম্যাচের প্রসঙ্গ টেনে ক্যাহিল বলেন, “তারা (বাংলাদেশ) প্রতিআক্রমণে খুবই ভালো।”
 
মালয়েশিয়ার বিপক্ষে রক্ষণভাগে নাসিরউদ্দিন চৌধুরির অনুপস্থিতি বুঝতেই দেননি নাসিরুল ইসলাম, তপু বর্মন, ইয়ামিন, ইয়াসিনরা। ওই ম্যাচে গোল না পেলেও জুয়েল রানা, জাহিদ হোসেন এমিলি, হেমন্ত ভিনসেন্টদেরকে কয়েকটি প্রতিআক্রমণের পথ তৈরি করে দেন মামুনুল, জামাল ভূইয়ারা।
 
তাই নিজেদের কৌশল অনুযায়ী খেলে সেরা ফল পাওয়ার আশা থাকলেও ক্যাহিল বলেন, “তারা রক্ষণাত্মক খেলার পাশাপাশি আক্রমণেও উঠতে পারে। অবশ্যই আমরা প্রতিটি দলকে সমান শ্রদ্ধা করি। তবে আমরা জানি, আমাদের জন্য সবচেয়ে বড় বিষয় হচ্ছে নিজেদের খেলায় মনোনিবেশ করা এবং এটাকে সম্ভাব্য সেরা উপায়ে কাজে লাগানো।” 
 
কিরগিজস্তানের বিপক্ষে কষ্টের জয় দিয়ে বাছাই পর্ব শুরু করে অস্ট্রেলিয়া। ২-১ গোলে জেতা ওই ম্যাচের প্রসঙ্গ টেনে ক্যাহিল জানান, বাংলাদেশের বিপক্ষে ভালো খেলে সঠিক ফলটা পেতে চান তারা।