ইউভেন্তুসের টানা দ্বিতীয় হার

লিগ শিরোপা ধরে রাখার অভিযানের শুরুটা মোটেও ভালো হয়নি ইউভেন্তুসের। টানা দ্বিতীয় ম্যাচে হেরেছে ইতালির অন্যতম সফল দলটি। তাদের হতাশ করে সেরি আয় প্রথম জয় তুলে নিয়েছে শিরোপা প্রত্যাশী রোমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 06:21 PM
Updated : 30 August 2015, 06:21 PM

রোববার রাতে নিজেদের মাঠে ইউভেন্তুসকে ২-১ গোলে হারায় রোমা। জয়ী দলের গোল দুটি করেন মিরালেম পিয়ানিচ ও এদিন জেকো। ইউভেন্তুসের সান্ত্বনা সূচক গোলটি পাওলো দাইবালার।

মৌসুমের প্রথম জয়ের জন্য মরিয়া রোমা শুরু থেকেই ইউভেন্তুসের ওপর প্রবল চাপ তৈরি করে। কিন্তু জর্জো কিয়েল্লিনি, লিওনার্দো বোনাচ্চিদের নিয়ে গড়া অতিথিদের জমাট রক্ষণ দারুণ প্রতিরোধ গড়ে।  

পিয়ানিচ, জেকোরা হাল না ছেড়ে একের আক্রমণ গড়ে ব্যস্ত রাখেন ইউভেন্তুসের রক্ষণভাগকে। ২৫তম মিনিটে পিয়ানিচের একটি শট বারে লেগে না ফিরলে প্রথমার্ধেই এগিয়ে যেতে পারতো রোমা।

দ্বিতীয়ার্ধে গতবারের রানার্সআপ রোমার আক্রমণের ধার আরও বাড়ে। ৬০তম মিনিটে নিশ্চিত গোল থেকে দলকে বাঁচান ইউভেন্তুসের গোলরক্ষক জানলুইজি বুফ্ফন।

দুই মিনিট পরেই অবশ্য উল্লাসে মাতে স্বাগতিকরা। দুর্দান্ত এক ফ্রি কিকে রোমাকে এগিয়ে দেন বসনিয়ার মিডফিল্ডার পিয়ানিচ।

পিছিয়ে পড়ার পর যেন জেগে উঠে ইউভেন্তুস। নিজেদের প্রথম ম্যাচে উদিনেসের কাছে ১-০ গোলে হারা দলটি সমতা ফেরাতে মরিয়া হয়ে উঠে। কিন্তু আন্দ্রেয়া পিরলো-কার্লোস তেভেস-আর্তুরো ভিদালদের হারানো দলটি খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি।

৭০তম মিনিটে আর্জেন্টাইন ফরোয়ার্ড দাইবালার কর্নার থেকে সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন ইউভেন্তুসের ফরাসি মিডফিল্ডার পল পগবা।

৬৬তম মিনিটে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করে লালকার্ড দেখেন বেঞ্চে থাকা ইউভেন্তুসের গোলরক্ষক রুবিনিয়ো। ম্যাচে সেটি কোনো প্রভাব না ফেললেও চার মিনিটের ব্যবধানে দুটি হলুদ কার্ড দেখে ৭৯তম মিনিটে প্যাট্রিস এভরা মাঠ ছাড়লে বিপদ আরও বাড়ে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দলের।

নিজেদের ইতিহাসে কখনো লিগের প্রথম দুই ম্যাচে হারেনি ইউভেন্তুস। প্রথমবারের মতো তাদের সেই অভিজ্ঞতা হওয়া নিশ্চিত করেন জেকো। ৮০তম মিনিটে চমৎকার এক হেডে অতিথিদের জাল খুঁজে পান তিনি।

লিগে কখনো প্রথম দুই ম্যাচে গোলশূন্য থাকেনি ইউভেন্তুস। সেই অভিজ্ঞতাও হতে পারতো এবার। কিন্তু ৮৮তম মিনিটে দাইবালার লক্ষ্যভেদে তা হয়নি। ব্যবধান কমানোর পর উজ্জীবিত হয়ে উঠে গতবার ‘ডাবল’ জেতা ইউভেন্তুস। কিন্তু টানা দ্বিতীয় হার এড়াতে পারেনি তারা।     

নিজেদের প্রথম ম্যাচে হালেস ভেরোনার সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল রুদি গার্সিয়ার শিষ্যরা।