সোহেলের দৃঢ়তায় মালয়েশিয়ার সঙ্গে ড্র করল বাংলাদেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের বাছাই পর্বে খেলতে যাওয়ার আগে মালয়েশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ। রক্ষণাত্মক খেলা বাংলাদেশ হার এড়ায় গোলরক্ষক শহিদুল আলম সোহেলের দৃঢ়তায়।

ক্রীড়া প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2015, 03:01 PM
Updated : 29 August 2015, 10:09 PM

কুয়ালা লামপুরের শাহ আলম স্টেডিয়ামে শনিবার প্রথমার্ধের খেলায় বাংলাদেশের রক্ষণভাগে চাপ তৈরি করলেও সোহেলকে পরাস্ত করতে পারেনি স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে মালয়েশিয়া, কিন্তু স্কোরলাইন ০-০-ই থেকে যায়।

শুরু থেকে আক্রমণে যাওয়া মালয়েশিয়ার বিপক্ষে গুছিয়ে নিতে মামুনুলদের বেশ খানিকটা সময় লেগে যায়। তবে তার আগে থেকেই শুরু হয়ে যায় সোহেলের পরীক্ষা।

২৩তম মিনিটে মালয়েশিয়ার দারুণ একটি আক্রমণ ব্যর্থ করে দেন সোহেল। এর দুই মিনিট পর আক্রমণে যায় গুছিয়ে ওঠা বাংলাদেশ। জামাল ভূইয়া, সোহেল রানা বল দেওয়া-নেওয়া করতে করতে জুয়েল রানাকে বল বাড়ান। কিন্তু মোহামেডানের এই ফরোয়ার্ড শেষ পর্যন্ত সফল হননি।

৩৫তম মিনিটে পাল্টা আক্রমণে মালয়েশিয়ার ডি-বক্সে ঢুকে পড়েন ভিনসেন্ট হেমন্ত বিশ্বাস। কিন্তু শেষ সময়ে বলের নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান এই মিডফিল্ডার।

প্রথমার্ধে অসাধারণ এক সেভ করে বাংলাদেশকে বিপদমুক্ত রাখেন সোহেল। ৩৮তম মিনিটে ২৯ মিটার দুরত্ব থেকে আমরি ইয়াহইয়াহর নেওয়া দারুণ ফ্রি-কিক ফিস্ট করে কর্নারের বিনিময়ে ফেরান শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের এই গোলরক্ষক।

নাসিরুল, ইয়ামিন, তপু, ইয়াসিন-এই ডিফেন্ডারদের নিয়ে শুরু করা বাংলাদেশের রক্ষণভাগের সহায়তায় ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলি, জুয়েলরাও প্রায়ই নিচে নেমে আসেন।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া মালয়েশিয়া আক্রমণের ধার আরও বাড়ায়। কিন্তু স্বাগতিকদের বারবার হতাশ হতে হয়ে। ৬৩তম মিনিটে মালয়েশিয়ার একটি আক্রমণ রুখে দেওয়ার পর পরই বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া আরেকটি জোরালো শটও আটকে দেয় অতিথিরা।

দুই মিনিট পর বক্সের ভেতরে বল নিয়ে ঢুকে পড়া স্বাগতিক দলের এক খেলোয়াড়ের শট ঠেকিয়ে দেন সোহেল। ৬৯তম মিনিটে বাংলাদেশ গোলরক্ষককে একা পেয়েও সুবর্ণ সুযোগটি কাজে লাগাতে পারেননি মালয়েশিয়ার এক খেলোয়াড়।

৭৯তম মিনিটে ডি-বক্সের বাইরে এসে প্রতিপক্ষের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন সোহেল। পরে ফিরতি শটও গ্লাভসবন্দি করেন তিনি।

শেষ কয়েক মিনিটে প্রবল চাপ তৈরি করে মালয়েশিয়া। এই সময়ে তাদের ডিফেন্ডাররা চলে আসেন প্রায় মাঝ রেখায়। কিন্তু বাংলাদেশের জমাট রক্ষণ আর সোহেলকে ফাঁকি দিতে পারেননি তারা। ফলে ড্রয়ের আত্মবিশ্বাস নিয়ে অস্ট্রেলিয়ার যাচ্ছেন মামুনুলরা।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের ‘বি’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ সেপ্টেম্বরে খেলবে বাংলাদেশ।