রোনালদো-সুয়ারেসকে পেছনে ফেলে ইউরোপ সেরা মেসি

ক্রিস্তিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেসকে হারিয়ে ২০১৪-১৫ মৌসুমে ইউরোপের সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 05:02 PM
Updated : 27 August 2015, 07:40 PM

ইউরোপের ৫৪ জন সাংবাদিকের ভোটে বৃহস্পতিবার মোনাকোতে এই পুরস্কার ঘোষণা করে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

এর আগে সাংবাদিক এই প্যানেলের ভোটেই তিন জনের সংক্ষিপ্ত তালিকা নির্বাচন করা হয়েছিল।

গেল মৌসুমের প্রায় পুরোটা সময় জুড়েই রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রোনালদো ও বার্সেলোনার মেসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা হওয়ার লড়াই বজায় ছিল। শেষ পর্যন্ত দুই জনের কেউই কাউকে ছাড়িয়ে যেতে পারেনি। দুই জনেরই এখন চ্যাম্পিয়ন্স লিগে গোল ৭৭টি করে।

ফিফা-ব্যালন ডি'অরের সবশেষ পুরস্কার জেতা রোনালদো দলগত সাফল্যের হিসেবে গত মৌসুমে মেসির সঙ্গে  কুলিয়ে ওঠেননি। বার্সেলোনাকে ট্রেবল জেতাতে অসাধারণ ভূমিকা রাখেন আর্জেন্টিনার অধিনায়ক। অন্যদিকে, গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে বড় কোনো শিরোপা জেতাতে পারেননি রোনালদো। 

ব্যক্তিগত সাফল্যের হিসেবে অবশ্য কিছুটা এগিয়ে ছিলেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলে ৬১টি গোল করেন তিনি। স্প্যানিশ লা লিগায় করেন সর্বোচ্চ ৪৮টি গোল। গ্রানাদার বিপক্ষে রিয়ালের ৯-১ ব্যবধানে জেতা ম্যাচে প্রথমবারের মতো এক ম্যাচে পাঁচ গোল করার কৃতিত্ব দেখান তিনি।

গোল করার দিক দিয়ে মেসি (সব প্রতিযোগিতা মিলে ৫৮টি) একটু পিছিয়ে ছিলেন বটে, কিন্তু সঠিক সময়ে জ্বলে উঠে ক্লাবকে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ট্রেবল জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে কোপা দেল রের ফাইনালে জোড়া গোল করেছিলেন মেসি। আর চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের জালে জোড়া গোল করেছিলেন তিনি।   

গত মৌসুমের মাঝ পথ থেকে বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর পেছনে অনেক বড় ভূমিকা ছিল সুয়ারেসেরও। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে ৩-১ ব্যবধানের জয়ে বার্সাকে এগিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ গোলটিও করেছিলেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

ইউরোপে খেলা ফুটবলারদের মধ্যে মৌসুমের সেরাকে ২০১১ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে উয়েফা। প্রথমবার পুরস্কারটি পেয়েছিলেন মেসি। এর পরের দুই বছর জেতেন যথাক্রমে ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি। আর গত বছর সেরা হন রোনালদো।