২০০ মিটারেও বোল্টই সেরা

১০০ মিটারের পর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ২০০ মিটার স্প্রিন্টেরও সোনা জিতেছেন উসাইন বোল্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 01:26 PM
Updated : 28 August 2015, 07:20 AM

বেইজিংয়ের বার্ড নেস্ট স্টেডিয়ামে বৃহস্পতিবার ১৯.৫৫ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন জ্যামাইকার এই স্প্রিন্টার।
 
এই ইভেন্টে রূপা জেতেন ২০০৪ অলিম্পিকে স্প্রিন্ট ডাবল জেতা জাস্টিন গ্যাটলিন। ২০০৫ সালের বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে আবার স্প্রিন্ট ডাবল জয়ী যুক্তরাষ্ট্রের এই স্প্রিন্টার বেইজিংয়ে দৌড় শেষ করেন ১৯.৭৪ সেকেন্ডে। 
 
ব্রোঞ্জ পদক জেতেন রাশিয়ার আনাসো জোবোদোয়ানা ও কানাডার আলোন্সো এডওয়ার্ড। ১৯.৮৭ সেকেন্ড সময় নেন তারা দুজন; জোবোদোয়ানার এটা জাতীয় রেকর্ড, আর এডওয়ার্ডের মৌসুম সেরা টাইমিং। 
 

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে আসার আগে সময়টা খুব একটা ভালো কাটেনি বোল্টের। অনেকেই সংশয় প্রকাশ করেছিলেন, এবার গ্যাটলিনের কাছে ১০০ ও ২০০ মিটারের দুটিতেই হয়ত হারতে হবে তাকে। 
চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় দিনই ১০০ মিটার জিতে শঙ্কা উড়িয়ে দেন বোল্ট। এবার ২০০ মিটারও জিতলেন এই দুই ইভেন্টের বিশ্ব রেকরর্ডের মালিক। বার্লিনে ২০০৯ সালে বিশ্ব রেকর্ড দুটি গড়েছিলেন বোল্ট। ১০০ মিটার শেষ করেছিলেন ৯.৫৮ সেকেন্ডে। আর ২০০ মিটার শেষ করতে সেবার তিনি সময় নেন ১৯.১৯ সেকেন্ড। 
বোল্ট তার ক্যারিয়ারে আলো ছড়াতে শুরু করেন মূলত বেইজিং অলিম্পিক দিয়েই। এই বার্ড নেস্টেই ২০০৮ অলিম্পিকে ১০০ ও ২০০ মিটারে সোনা জেতেন তিনি। ক্যারিয়ারে এ পর্যন্ত অলিম্পিকে ছয়টি ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে দশটি সোনা জিতেছেন বোল্ট।
বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার স্প্রিন্টে বোল্টের এটি চতুর্থ সোনা জয়। ১০০ মিটারে বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনটি সোনা জেতেন তিনি। ২০০৯, ২০১৩ আর এবার ১০০ মিটারে সোনা জিতলেও ২০১১ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডিসকোয়ালিফাই হয়েছিলেন তিনি।