টাইব্রেকারে শেষ বাংলাদেশের যুবাদের সাফ অভিযান

লড়াকু ফুটবল খেললেও শেষ পর্যন্ত আর ফাইনালে ওঠা হয়নি বাংলাদেশের যুবাদের। শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ভারতের কাছে ৪-৩ গোলে হেরে সেমি-ফাইনালেই শেষ হয়ে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সাফ অভিযান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 12:30 PM
Updated : 27 August 2015, 01:34 PM

নেপালের কাঠমাণ্ডুর এএনএফএ কমপ্লেক্সে বৃহস্পতিবার সাফ অনূর্ধ্ব-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালের ম্যাচটির নির্ধারিত ৯০ মিনিটের খেলা গোলশূন্য ছিল। টুর্নামেন্টের নিয়মে অতিরিক্ত সময় না থাকায় এরপরই ম্যাচ গড়ায় টাইব্রেকারে।
 
টাইব্রেকারের প্রথম পাঁচটি শটে দুই দলই তিনটি করে গোল পায়। ষষ্ঠ শটে ভারত গোল পেলেও বাংলাদেশের মোহাম্মদ রহমত পোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন। আর এতেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। 
 
টাইব্রেকারে একসময় এগিয়ে ছিল বাংলাদেশ। ভারতের লালরাম প্রথম শট পোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন। আর প্রথম শট থেকে গোল করেন বাংলাদেশ অধিনায়ক মাশুক মিয়া জনি। 
 
পরের দুই শটে ভারতের শাহাবাজ ও রোহিত কুমার গোল করেন। অন্যদিকে বাংলাদেশের রোহিত সরকার লক্ষ্যভেদ করলেও মোহাম্মদ ইব্রাহিমের শট ডান পোস্টের বাইরে দিয়ে চলে যায়। টাইব্রেকারের স্কোর দাঁড়ায় ২-২। 
 
ভারতের চতুর্থ শটটি নেন গুরসিমার্ট। শটটি বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়েও দেন। কিন্তু রেফারি তাকে ফিরতি শট নেওয়ার নির্দেশ দেন। দ্বিতীয় দফায় লক্ষ্য ভেদ করেন গুরসিমার্ট। অন্যদিকে বাংলাদেশের ইমনের শট গোলরক্ষক রুখে দিলে ভারত ৩-২ ব্যবধানে এগিয়ে যায়।
 
পঞ্চম শটে ভারতের সার্থক গৌলির শট ডান পোস্টে প্রতিহত হওয়ার পর মান্নাফ রাব্বী বাংলাদেশকে ৩-৩ সমতায় ফেরান। কিন্তু এরপরও শেষ রক্ষা হয়নি বাংলাদেশের। সাডেন ডেথে ভারতের ড্যানিয়েল গোল করলেও ব্যর্থ হন বাংলাদেশের রহমত।
 
প্রথমার্ধের খেলায় এগিয়ে ছিল বাংলাদেশ। রক্ষণভাগ জমাট রেখে ভারতের জালে রোহিত-রাব্বীরা বেশ কয়েকটি আক্রমণও করে। কিন্তু গোল অধরা থেকে যায়। 
 
২০তম মিনিটে মান্নাফ সেরা সুযোগটা নষ্ট করলে এগিয়ে যাওয়া হয়নি বাংলাদেশের। অসাধারণ ক্ষিপ্রতায় প্রতিপক্ষের চার ডিফেন্ডারকে ছিটকে দিলেও শেষ পর্যন্ত তার বাঁ পায়ের দুর্বল শট অনায়াশে আটকে দেন ভারতের গোলরক্ষক।

দিনের অপর সেমি-ফাইনালে আফগানিস্তানকে ৩-২ গোলে হারিয়েছে স্বাগতিক নেপাল। আগামী শনিবার একই মাঠে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও নেপাল।